ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

সরকারি কর্মচারীদের বইয়ের তালিকা সংশোধন হচ্ছে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৯ ঘণ্টা, আগস্ট ২৮, ২০২২
সরকারি কর্মচারীদের বইয়ের তালিকা সংশোধন হচ্ছে

ঢাকা : সরকারি কর্মকর্তাদের জ্ঞানচর্চা ও পাঠাভ্যাস বাড়াতে বই কেনা রজন্য বিপুল অর্থ বরাদ্দ দিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। দেওয়া হয়েছে ১ হাজার ৪৭৭টি বইয়ের তালিকা।

  এ তালিকায় আছে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলামের ২৯টি বই।

জানা গেছে, সরকারি কর্মচারীদের জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৯ কোটি ৫৪ লাখ টাকা বরাদ্দে যে বই কেনার উদ্যোগ নেওয়া হয়েছে, সেখান থেকে অতিরিক্ত সচিব মো. নবীরুল ইসলামের বই বাদ দেওয়া হবে।

রোববার (২৮ আগস্ট) সচিবালয় সূত্রে এসব তথ্য পাওয়া গেছে। এ ছাড়া জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেছেন, প্রাথমিক যে তালিকা করা হয়েছে সেটা চূড়ান্ত করার আগে আমরা এটা (সচিবের বই) বাদ দেব। প্রাথমিক তালিকা এসেছে। এটা আমাদের নোটিশে এসেছে। এটা আমরা দেখছি। এটার বিষয়ে আমরা একটা সিদ্ধান্ত নেব। এটা অবশ্যই হবে না।

বই ও তালিকার ব্যাপারে তিনি বলেন, হয়তো (তিনি) নাম দিয়েছেন বা কোনো একটা বিষয় এখানে তো আছে। এটা যখন চূড়ান্ত করা হবে তখন আমরা অবশ্যই আমরা দেখব। হয়তো প্রাথমিক যে নাম চেয়েছে- এটা অবশ্যই ঠিক হয়নি। আমরা দেখব যে আসলে ব্যাপারটা কী হয়েছে। যদি হয়ে থাকে তাহলে ঠিক হয়নি। আমি যতদূর জানি এখন পর্যন্ত চূড়ান্ত হয়নি।

জনপ্রশাসন জ্যেষ্ঠ সচিব কে এম আলী আজম জানিয়েছেন, এ বিষয়ে সোমবার (২৯ আগস্ট) বৈঠকে বসবেন তারা। বৈঠকে বিষয়টি পরীক্ষা-নিরীক্ষা করে ব্যবস্থা নেওয়া হবে।

তিনি আরও বলেন, সরকারিভাবে বই কেনার তালিকায় একজন অতিরিক্ত সচিবের ২৯টি বই থাকার বিষয়টি পরীক্ষা করে প্রমাণিত হলে ওই তালিকা বাতিল করা হবে। মোট ১৪০০ বইয়ের তালিকা হয়েছে। এর মধ্যে উপজেলা পর্যায়ের জন্য বরাদ্দ দেড় লাখ, জেলা পর্যায়ে ২ লাখ এবং বিভাগীয় পর্যায়ে ৩ লাখ বরাদ্দ করা হয়েছে।

আলী আজম বলেন, আগামী ৪ বছরের জন্য ছোট ছোট বরাদ্দ দিয়ে ১৪০০ বইয়ের তালিকা প্রণয়ন করা হয়েছে। যার ২৯টি বইয়ের কথা উঠছে, তা যাচাই বাছাই হবে, কোনো সমস্যা থাকলে যা করণীয়, তাই করা হবে। গণমাধ্যম থেকেই জানা গেছে একজনের ২৯টি বইয়ের ব্যাপারটি। সোজা কথায়, যা নৈতিকতাসম্পন্ন, তাইই বাস্তবায়ন করা হবে। শুধু ওই ২৯টি বই নিয়ে নয়, সার্বিকভাবেই যাচাই বাছাই হবে। এমন হতে পারে, প্রাথমিক এই তালিকা যাচাই সাপেক্ষে ১৪০০ বইয়ের তালিকাও বাতিল হতে পারে এবং সুনির্দিষ্ট বিষয় ধরে বই কেনা হতে পারে।

এর আগে জনপ্রশাসন মন্ত্রণালয়ের বইয়ের তালিকায় এক সচিবেরই ২৯টি বই থাকার কথা সামনে আসলে সমালোচনা শুরু হয়। এ ছাড়া, সরকারি যেসব কর্মকর্তা বই লিখেছেন, তাদের অধিকাংশের বিষয়ও একই বলে সমালোচনা হয়।

বাংলাদেশ সময় : ১৫৪০ ঘণ্টা, ২৮ আগস্ট, ২০২২
এমআইএইচ/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।