ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোববার থেকেই কাজে ফিরছেন চা শ্রমিকরা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২২
রোববার থেকেই কাজে ফিরছেন চা শ্রমিকরা পাতা উত্তোলন করছেন ভাড়াউড়া চা বাগানের নারী শ্রমিকরা। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্ধারিত ১৭০ টাকা দৈনিক মজুরিতে খুশি চা শ্রমিকরা। এ কারণে তারা রোববার (২৭ আগস্ট) থেকে কাজে ফিরবেন।

শনিবার (২৭ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের (বাচাশ্রই) ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নৃপেন দাস বাংলানিউজকে এই তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, শনিবার গণভবনে চাবাগান মালিকদের সঙ্গে বৈঠকের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের সবদিক বিবেচনা করে দৈনিক মজুরি ১২০টাকা থেকে বাড়িয়ে ১৭০টাকা নির্ধারণ করায় আমরা আনন্দিত। আমাদের বিশ্বাস ও আস্থা ছিল যে, তিনি আমাদের আশাহত করবেন না। আমরা তার এই মহতী সিদ্ধান্তে সন্তুষ্ট।

তিনি আরও বলেন, কিছু কিছু চা বাগানে রোববার থেকেই শ্রমিকরা কাজে যোগ দেবেন। দেশের নিবন্ধিত ১৮৭টি বাগানসহ আমাদের বাগান পঞ্চায়েত কমিটি কর্তৃক নির্বাচিত ফাঁড়ি বাগানসহ মোট ২৩২টি বাগানের কিছু কিছু বাগানে রোববার থেকেই শ্রমিকরা হয়তো কাজে যাবেন।

ভাড়াউড়া বাগানের নারী চা শ্রমিক লক্ষ্মীগড় আঞ্চলিক নৃ-ভাষায় আনন্দের প্রতিক্রিয়া জানিয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী আমরার মাই-বাবা। তার মতামতের ওপর কোনো কথা আমরার নাই আছে। আমরা বহুত খুশি আছি। ’

চা বাগানের সর্দার জয় নায়ায়ন জেনা তার প্রতিক্রিয়ায় বাংলানিউজকে বলেন, আমাদের অনেক দিন কাজ বন্ধ গেছে। রোববার চা বাগানে সাপ্তাহিক ছুটি। এখন যদি বাগান কর্তৃপক্ষ আমাদের বলে যে, তোমরা ক্যাশ প্লাকিং (নগদে পাতা উত্তোলন) করো, তবে আমরা কাজে যোগ দেব। ১২০ টাকা দৈনিক মজুরিতে ক্যাশ প্লাকিং ছিল কেজি প্রতি ৪ টাকা ৫০ পঞ্চাশ পয়সা। এখন তো ১৭০ টাকা মজুরি নির্ধারিত হলো। এখন ক্যাশ প্লাকিং কেজি প্রতি কত পড়বে তা আগে নির্ধারিত হোক।

ফুলছড়া চা বাগানের পঞ্চায়েত সভাপতি জগৎবন্ধু রায় ঘাটোয়াল বাংলানিউজকে বলেন, প্রধানমন্ত্রীর নির্ধারিত দৈনিক ১৭০ টাকা মজুরিতে আমরা আনন্দিত। আমরা রোববার বন্ধের দিনেও কাজে যেতে চাই। তবে এজন্য আমাদের চা বাগানের বড় সাহেবের (ম্যানেজার) অনুমতির প্রয়োজন।  

বাংলাদেশ সময়: ২১০৫ ঘণ্টা, ২৭ আগস্ট, ২০২২
বিবিবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।