ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

কর কমিয়ে জ্বালানি তেলের দাম কমানো হবে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
কর কমিয়ে জ্বালানি তেলের দাম কমানো হবে: পরিকল্পনা প্রতিমন্ত্রী

ঢাকা: কোভিড সত্ত্বেও দেশ এগিয়ে যাচ্ছিল। ইউক্রেন যুদ্ধের আগে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ছিল।

কিন্তু বর্তমানে চালের দর একটু বাড়তির দিকে। বর্ষা চলে যাচ্ছে, সবজির দামও কমবে। সামনে ট্যাক্স কমালে ডিজেলের দামও কমে আসবে বলে মন্তব্য করেছেন পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক শামসুল আলম।

শুক্রবার (২৬ আগস্ট) বিকেলে রাজধানীর ফার্মগেটে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

বঙ্গবন্ধু কৃষি গবেষণার ভিত্তি স্থাপন করেছেন উল্লেখ করে পরিকল্পনা প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রথম বাজেট ছিল ৭৮৪ কোটি টাকার। তার মধ্যে ৫০১ কোটি টাকা বরাদ্দ করা হয় কৃষি খাতে। তার ওপর ভিত্তি করেই প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনায় প্রবৃদ্ধি হয় ৯ শতাংশ।   কৃষির পুনর্গঠন ও সড়ক যোগাযোগকে সে সময় গুরুত্ব দেওয়া হয়।

তিনি আরও বলেন, ২৫ বিঘার মতো কৃষি জমির কর মওকুফ করেছিলেন। মহাজনি ব্যবস্থা বিলুপ্ত করতে ১০০ বিঘার বেশি কৃষি জমি রাখতে পারবে না এমন আইন করেছিলেন।  

বঙ্গবন্ধু হত্যার পর ১০ বছরেও দেশে কোনো প্রবৃদ্ধি হয়নি, মানুষের মাথাপিছু আয়ও বাড়েনি।

বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতির সভাপতি সাজ্জাদুল হাসান বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন মুসলিমরা তাদের ধর্ম পালন করবে, হিন্দুরা তাদের ধর্ম পালন করবে, খ্রিস্টানরা তাদের ধর্ম পালন করবে। কিন্তু ধর্মকে রাজনীতিতে ব্যবহার করতে দেওয়া যাবে না। সেজন্য বঙ্গবন্ধুকে ধর্মনিরেপক্ষতা দর্শনের এশিয়ার মূল নেতা বলেছেন নোবেলবিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

বাংলাদেশ কৃষি অর্থনীতি সমিতির সভাপতি সাজ্জাদুল হাসানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য দেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, মৎস্য ও প্রাণীসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, ২৬ আগস্ট, ২০২২
এনবি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।