ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে সরকার’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সর্বাত্মক চেষ্টা চালাচ্ছে সরকার’ সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন শাজাহান খান

মাদারীপুর: রোহিঙ্গাদের ফেরত পাঠাতে সরকার সর্বাত্মক চেষ্টা চালানোসহ আন্তর্জাতিক ও কূটনৈতিক চাপ সৃষ্টির জন্য কাজ করে যাচ্ছে বলে জানিয়েছেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য শাজাহান খান।  

শুক্রবার (২৬ আগস্ট) সকালের দিকে মাদারীপুর শহরের সেলিনা কমপ্লেক্সে মহিলা বিষয়ক অধিদপ্তরের সেলস অ্যান্ড ডিসপ্লে সেন্টারের উদ্বোধন শেষে তিনি এ কথা বলেন।

শাজাহান খান বলেন, বিএনপি ক্ষমতায় থাকতে প্রথমে দেশে রোহিঙ্গাদের আশ্রয় না দিলে আজ এমন পরিস্থিতি সৃষ্টি হতো না। জিয়াউর রহমান ও খালেদা জিয়া ক্ষমতায় থাকতে দেশে ৩ লক্ষাধিক রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল। সেই রাস্তা দেখেই পরে কয়েক লাখ রোহিঙ্গা আবার দেশে ঢুকে পড়ে।

তিনি বলেন, রোহিঙ্গাদের ওপর যখন চরম আঘাত এসেছে, নারীদের ধর্ষণ করা হয়েছে, ঘরবাড়ি পুড়িয়ে দেওয়া, এমনকি শিশুদের হত্যা করেছে মিয়ানমার, তখনই প্রতিবেশি দেশ হিসেবে তারা আমাদের দেশে এসেছে। শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকার তাদের বাঁধা দিয়েছিল, পরে মানবিক কারণেই আশ্রয় দিয়েছে। শুধু রোহিঙ্গাদের আশ্রয়ই দেওয়া হয়নি, তাদের জন্য বাসস্থানেরও ব্যবস্থা করা হয়েছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ অন্যদের উদ্দেশ্যে বলেন, বিএনপি বিদেশিদের কাছে শুধু নালিশ দিয়েই যাচ্ছে। বিদেশিরা আমাদের দেশে সহযোগিতা ও পরামর্শ দিতে পারে। কিন্তু এ দেশে হস্তক্ষেপের কোনো সুযোগ নেই। দেশে আর কোনো দিন সামরিক শাসন কিংবা সেনাবাহিনী ক্ষমতায় আসবে, সেই সুযোগ কিংবা পরিবেশ নেই। সংবিধানেও এমন কিছু নেই। আর সেনাবাহিনী সেই কাজটি করবেও না। বিএনপি মনে করছে আন্দোলন-সংগ্রাম করে শেখ হাসিনার সরকারকে হটাবে। বর্তমান সরকার আন্দোলন কিংবা সংগ্রাম করে হটানোর মতো দল নয়। কেননা এই সরকার জনগণের ওপর ভিত্তি করেই রাজনীতি করে আসছে।

এ সময় উপস্থিত ছিলেন মাদারীপুর জেলা প্রশাসক (ডিসি) ড. রহিমা খাতুন, মহিলা বিষয়ক অধিদপ্তরের ভারপ্রাপ্ত উপ-পরিচালক মাহমুদা আক্তার কনা, জেলা সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাখাওয়াত হোসেন সেলিমসহ অন্যরা।

বাংলাদেশ সময়: ১৪৫৫ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।