ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের নামাজে জানাজা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের নামাজে জানাজা

ঢাকা: সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নামাজে জানাজা শুক্রবার (২৬ আগস্ট) বাদ জুমা বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৫ আগস্ট) তাঁর মেয়ে আইরিন মাহবুব বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, বোন আফরীন মাহবুব যুক্তরাষ্ট্র থেকে ও ভাই শোভন মাহবুব কানাডা থেকে রাতে ফেরার কথা রয়েছে। এরপর জানাজা হবে শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররমে।

তিনি বলেন, আব্বার ইচ্ছা ছিল শহীদ বুদ্ধিজীবী করবস্থানে দাফন করার জন্য। ঢাকা উত্তর সিটির মেয়রের সঙ্গে দেখা করেছিলাম তিনি মুক্তিযোদ্ধাদের অংশটিতে দাফন করা যাবে বলে জানিয়েছেন। আর বুদ্ধিজীবী অংশ দাফন করতে হলে প্রধানমন্ত্রীর অনুমোদন লাগবে। প্রধানমন্ত্রী কাছে কীভাবে যাবো। বর্তমানে বাবার মরদেহ বারডেমের হিমঘরে রাখা আছে।

দুরারোগ্য ক্যান্সারসহ নানা শারীরিক অসুস্থতায় ভুগছিলেন মাহবুব তালুকদার। মাঝে করোনা আক্রান্তও হয়েছিলেন। এরপর থেকে ঘনঘন অবস্থার অবনতি হচ্ছিল। সম্প্রতি এয়ার অ্যাম্বুলেন্সে করে দেশের বাইরেও নিয়ে যাওয়ার কথা ছিল।

বুধবার (২৩ আগস্ট) দুপুরে ম্যাসিভ হার্ট অ্যাটাকে হাসপাতালে চিকিৎসীন তাঁর মৃত্যু হয়।

কর্মজীবনের শুরুতে তিনি সাংবাদিকতা করেছেন। এরপর শিক্ষকতাও করেছেন বিশ্ববিদ্যালয়ে। এরপর মুক্তিযুদ্ধের সময় যোগ দেন মুজিবনগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে। স্বাধীনতার পর জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহকারী প্রেস সচিবের দায়িত্বও পালন করেন। কর্মময় জীবনে নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্বে থেকে অবসরের পর ২০১৭ সালে নিয়োগ পান জ্যেষ্ঠ নির্বাচন কমিশনার হিসেবে। গত ফেব্রুয়ারিতে মেয়াদ পূর্তির আগ পর্যন্ত স্বীয় অবস্থানের জন্য তিনি দেশব্যাপী আলোচিত ছিলেন। লেখালেখির জন্য পেয়েছেন বাংলা একাডেমি পুরস্কারও।

১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন মাহবুব তালুকদার। নেত্রকোনা জেলার পূর্বধলায় তার গ্রামের। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা ও এক পুত্র রেখে গেছেন।

বাংলাদেশ সময়: ১৯৪৬ ঘণ্টা, আগস্ট ২৫, ২০২২
ইইউডি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।