ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

মাহবুব তালুকদারের মৃত্যুতে ইসির শোক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
মাহবুব তালুকদারের মৃত্যুতে ইসির শোক

ঢাকা: সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের মৃত্যুতে শোক জানিয়ে নির্বাচন কমিশন (ইসি)।

বুধবার (২৪ আগস্ট) ইসি যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এস এম আসাদুজ্জামান শোক বার্তাটি গণমাধ্যমে পাঠিয়েছেন।

শোক বার্তায় বলা হয়, সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আজ হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে শেষ নিশ্বাস ত্যাগ করেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। তার বয়স হয়েছিল ৮০ বছর।

মাহবুব তালুকদার ২০১৭ সালের ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের ফেব্রুয়ারি পর্যন্ত নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তার মৃত্যুতে বাংলাদেশ নির্বাচন কমিশন এবং নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষ থেকে তার শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করছে।

মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, এক ছেলেসহ অসংখ্য বন্ধু-বান্ধব ও গুণগ্রাহী রেখে গেছেন।

মাহবুব তালুকদার ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি মুজিব নগর সরকারের তথ্য মন্ত্রণালয়ে চাকরিতে যোগ দেন। এ সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সঙ্গেও যুক্ত ছিলেন। ১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী তাকে উপসচিবের পদমর্যাদায় রাষ্ট্রপতির স্পেশাল অফিসার নিযুক্ত করেন। রাষ্ট্রপতি মুহম্মদুল্লাহর সময়ে তিনি জনসংযোগ কর্মকর্তা ছিলেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর মাহবুব তালুকদার তার সহকারী প্রেস সচিব (উপসচিব) এর দায়িত্ব পালন করেন। তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন। বাংলাদেশ সংসদ সচিবালয়ে অতিরিক্ত সচিবের পদেও তিনি কর্মরত ছিলেন।

কর্মজীবনে মাহবুব তালুকদার ঢাকা জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর স্থাপত্য বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতাও করেছেন। তিনি একজন বিশিষ্ট সৃজনশীল লেখক। কবিতা, গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ভ্রমণকাহিনী মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা চল্লিশটি। লেখালেখির জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার পান।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২২
ইইউডি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।