ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

কাজে যোগ দেননি হবিগঞ্জের ২৫ হাজার চা শ্রমিক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৭ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
কাজে যোগ দেননি হবিগঞ্জের ২৫ হাজার চা শ্রমিক

হবিগঞ্জ: টানা ১০ দিন আন্দোলনের পর দৈনিক মজুরি ১২০ টাকা থেকে ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করার পর মৌলভীবাজারের চা শ্রমিকরা কাজে যোগ দিলেও কর্মবিরতি অব্যাহত রেখেছেন হবিগঞ্জের লস্করপুর ভ্যালির ২৪টি বাগানের প্রায় ২৫ হাজার শ্রমিক।
 
সোমবার (২২ আগস্ট) দুপুর পর্যন্ত এ বাগানগুলোর শ্রমিকরা কাজে যোগ দেননি।

তবে কর্মবিরতিতে অন্যান্য দিনের মত বাগানগুলোর পঞ্চায়েত কমিটির সভাপতিসহ নেতাদের দেখা যায়নি। তাদের ব্যবহৃত মোবাইল নম্বরও বন্ধ পাওয়া যাচ্ছে।
 
চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানে আন্দোলনরত চা শ্রমিকরা জানান, ২৫ টাকা মজুরি বাড়ার সিদ্ধান্ত এবং আন্দোলন প্রত্যাহারের ব্যাপারে নেতারা এসে আমাদের কিছু জানাননি। তাই আমরা কাজে যোগ দেইনি। ৩০০ টাকা মজুরি হওয়ার আগ পর্যন্ত এ আন্দোলন অব্যাহত থাকবে। সারাদেশে শ্রমিকরা কাজে যোগ দিলেও তারা যোগ দেবেন না বলেও হুঁশিয়ারি দেন তারা।
 
শ্রমিকরা কাজে যোগ না দেওয়ায় সোমবার দুপুরে হবিগঞ্জের জেলা প্রশাসক (ডিসি) ইশরাত জাহান ও চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিকসহ কর্মকর্তারা বাগানে যান। তারা কাজে যোগ দেওয়ার জন্য শ্রমিকদের অনুরোধ জানালেও শ্রমিকরা সেই অনুরোধ রক্ষা করেননি।
 
এ বিষয়ে চুনারুঘাট উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সিদ্ধার্থ ভৌমিক বাংলানিউজকে বলেন, ১৪৫ টাকা দৈনিক মজুরি নির্ধারিত হওয়ার পর শ্রমিকরা কাজে যোগ দেবেন বলে জানিয়েছিলেন। তবে সোমবার তারা কাজে যোগ দেননি। প্রশাসনের পক্ষ থেকে শ্রমিক নেতাদের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তাদের পাওয়া যাচ্ছে না।
 
শ্রমিকরা কেন কাজে যোগ দেননি জানতে চাইলে লস্করপুর ভ্যালির চা শ্রমিকদের সভাপতি রবীন্দ্র গৌড় এ বিষয়ে কথা বলতে সম্মত হননি। তবে বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক নৃপেন পাল বলেন, এ ভ্যালিতে প্রায় ২৫ হাজার শ্রমিক রয়েছেন। তারা কেন কাজে যোগ দেননি আমি বলতে পারব না, আমি অসুস্থ।
 
দৈনিক মজুরি ১২০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করার দাবিতে গত ১৩ আগস্ট (বৃহস্পতিবার) থেকে অনির্দিষ্টকালের ধর্মঘট পালন করছেন চা শ্রমিকরা। মজুরি বাড়ানোর জন্য বাগান মালিক, মজুরি বোর্ড, চা-শ্রমিক ইউনিয়নের নেতাদের সঙ্গে কয়েক দফা বৈঠক হয়। এতে দৈনিক মজুরি ২৫ টাকা বাড়িয়ে ১৪৫ টাকা করার সিদ্ধান্ত হয়। কিন্তু সেই সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে শ্রমিকরা আন্দোলন অব্যাহত রেখেছেন।
 
বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ২২, ২০২২
 আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।