ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘দেশে গণতান্ত্রিক রাজনীতির গতিপথ বদলে দিয়েছে ২১ আগস্ট'

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, আগস্ট ২১, ২০২২
‘দেশে গণতান্ত্রিক রাজনীতির গতিপথ বদলে দিয়েছে ২১ আগস্ট'

ঢাকা: ২১ আগস্টের গ্রেনেড হামলার নারকীয় ঘটনা বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতির গতিপথ বদলে দিয়েছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের নেতাকর্মী, ২১ আগস্টের গ্রেনেড হামলায় আহত ও সুধী সমাজের প্রতিনিধিরা।  

রোববার (২১ আগস্ট) রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে গ্রেনেড হামলার ঘটনার ১৮ তম বার্ষিকীতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এসে এমন মন্তব্য করেন তারা।

তাদের ভাষ্য, বাংলাদেশের স্থিতিশীল গণতান্ত্রিক রাজনীতির গতিপথ বদলে দিয়েছে ২১ আগস্টে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলার ঘটনা। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে চালানো এ হামলায় জড়িতদের তালিকায় রয়েছেন তৎকালীন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার ছেলে তারেক রহমান ও তৎকালীন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী লুৎফুর জামান বাবরসহ বিএনপি নেতাদের নাম।

সরকারি টিচার্স ট্রেনিং কলেজ ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ হোসেন বলেন, বাংলাদেশের গণতান্ত্রিক রাজনীতির গতিপথ বদলে দিয়েছে ২১ আগস্ট। ভিন্ন রাজনৈতিক দলের প্রতি আস্থা নষ্ট করে দিয়েছে নারকীয় এই হত্যাকাণ্ড। এদেশের রাজনৈতিক সংস্কৃতিকে বিষবাষ্প ছড়ানোর জন্য বিএনপি-জামায়াতই দায়ী।

সাজা কার্যকরের দৃশ্য জীবিত অবস্থায় দেখে যেতে চান এক আহত: এ হামলায় আহত হয়েছিলেন ঢাকা জেলা (উত্তর) আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি মাহবুবা পারভীন। জনসভায় আওয়ামী লীগের শীর্ষ নেতৃত্বকে হত্যা করতে চালানো নৃশংসতম সেই হামলায় জড়িতদের বিচার ও দৃষ্টান্তমূলক সাজা কার্যকর হওয়ার দৃশ্য জীবিত অবস্থায় দেখে যেতে যান তিনি।  

মাহবুবা বলেন, ২১ অগাস্ট এলেই, সেদিনের ভয়াবহ স্মৃতি মনে পড়লে এখনও আঁতকে উঠি; ওই দৃশ্য চোখে ভাসে; দেহ অবশ হয়ে যায়। সেই স্মৃতিচারণ আর করতে চাই না।  

‘গ্রেনেডের স্প্লিন্টার দেহের মধ্যে নিয়ে আর্থিক ও মানসিক কষ্টে দিন কাটলেও সংসদ সদস্যসহ স্থানীয় নেতারা তার খোঁজ রাখেন না। ’ বলেন সেদিনের ঘটনায় আহত এই স্বেচ্ছাসেবক লীগ নেত্রী।  

‘মুক্তিযুদ্ধের শক্তিকে নিশ্চিহ্ন করতেই ২১ আগস্টের হামলা’: ২০০৪ সালের ২১ আগস্ট রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউতে তৎকালীন বিরোধীদলীয় নেতা ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার সমাবেশে ভয়াবহ গ্রেনেড হামলা মামলায় আদালতের দেওয়া রায় অবিলম্বে কার্যকরের দাবি জানিয়েছে জাতীয় স্বাধীনতা পার্টি (জেএসপি)।

রোববার (২১ আগস্ট) দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে এই দাবি জানায় সংগঠনটি।

মানববন্ধনে সাবেক রাষ্ট্রদূত ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. নিমচন্দ্র ভৌমিক বলেন, ২১ আগস্টের গ্রেনেড হামলা জাতির জন্য একটি কলঙ্কের দিন। মুক্তিযুদ্ধের সপক্ষের শক্তিকে চিরতরে শেষ করে দিতে এই হামলা করেছে ঘাতকের দল। অনতিবিলম্বে এই মামলার রায় কার্যকর করতে হবে। যেসব হামলাকারী বিদেশে পলাতক আছে তাদের দেশে ফিরিয়ে এনে রায় কার্যকর করার আহ্বান জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৫৫৯ ঘণ্টা, আগষ্ট ২১, ২০২২ 
এনবি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।