ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নারীর উন্নয়নে ইউএনএফপিএকে একসঙ্গে কাজ করার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
নারীর উন্নয়নে ইউএনএফপিএকে একসঙ্গে কাজ করার আহ্বান

ঢাকা: নারীর উন্নয়ন ও ক্ষমতায়নের বিভিন্ন ইস্যুতে ইউএনএফপিএকে একসঙ্গে কাজ করার আহ্বান জানিয়েছেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।  

বুধবার (১৭ আগস্ট) বাংলাদেশ সচিবালয়ে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে ইউনাইটেড ন্যাশনস পপুলেশন ফান্ডের (ইউএনএফপিএ) রিজিওনাল ডিরেক্টর মি. বজর্ন অ্যান্ডারসনের সঙ্গে সাক্ষাৎকালে তিনি এ আহ্বান জানান।

এ সময় তারা বাংলাদেশে নারীর উন্নয়ন, ক্ষমতায়ন, মানবসম্পদ উন্নয়ন এবং বাল্য বিয়ে ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধসহ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, জাতির পিতা ১৯৭২ সালে বাংলাদেশের সংবিধানে নারী সমঅধিকার নিশ্চিত করেন। এরই

ধারবাহিকতায় জাতির পিতার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে নারী উন্নয়ন, ক্ষমতায়ন, নারীর সমঅধিকার প্রতিষ্ঠা ও কর্মসংস্থান সৃষ্টির জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে।

তিনি বলেন, নারী উন্নয়ন, ক্ষমতায়ন ও নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে মন্ত্রণালয় বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে। মা ও শিশু মৃত্যু রোধে এমডিজি অর্জিত হয়েছে এবং বাংলাদেশ এখন ডেমোগ্রাফিক ডিভিডেন্টের সুবিধা পাচ্ছে।

ইউএনএফপিএ রিজিওনাল ডিরেক্টর মি. বজর্ন অ্যান্ডারসন বলেন, ইউএনএফপিএ বাংলাদেশে নারী উন্নয়ন, নারীর ক্ষমতায়ন ও আর্থ-সামাজিক উন্নয়নে কাজ করে যাচ্ছে। পপুলেশন ট্রেনিং সার্ভিস, মানবসম্পদ উন্নয়ন এবং অর্থনৈতিক কাজে নারীর প্রবেশাধিকার সহজ ও নিশ্চিত করতে কাজ করার আগ্রহ প্রকাশ করেন অ্যান্ডারসন।  

এ সময় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব ড. মহিউদ্দীন আহমেদ, যুগ্মসচিব নার্গিস খানম, ইউএনএফপিএ বাংলাদেশে নিযুক্ত রিপ্রেজেন্টিভ মিজ ক্রিস্টিন ব্লকউজ, ইউম্যান রিসোর্স স্ট্রাটেজিক পার্টনার মিচেল ডেমেনি ও স্পেশাল অ্যাসিস্ট্যান্ট রিজওনাল ডিরেক্টর ব্রাম মেইজি উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ১৭, ২০২২
জিসিজি/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।