ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

আইজিপির নিউ ইয়র্ক যাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
আইজিপির নিউ ইয়র্ক যাওয়ার বিষয়টি প্রক্রিয়াধীন

ঢাকা: যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা থাকায় বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক বেনজীর আহমেদের নিউইয়র্কে জাতিসংঘ পুলিশপ্রধান সম্মেলনে যোগদানের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে এমনটাই জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

মঙ্গলবার (১৬ আগস্ট) দুপুরে সচিবালয়ে নিজ মন্ত্রণালয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রসঙ্গত, র‌্যাবের সাবেক প্রধান হিসেবে গত বছরের ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় পড়েন বেনজীর। এর মধ্যেই আগামী ৩১ অগাস্ট শুরু হতে যাওয়া তৃতীয় ‘ইউনাইটেড নেশনস চিফ অব পুলিশ সামিটে’ স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের নেতৃত্বাধীন প্রতিনিধি দলের সদস্য হিসেবে বেনজীরের নাম জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আইজিপি যুক্তরাষ্ট্রে যেতে পারবেন কিনা জানতে চাইলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিনি (মার্কিন রাষ্ট্রদূত) যেটা বলেছেন জাতিসংঘের সঙ্গে তাদের একটি সমঝোতা রয়েছে। সে অনুযায়ী এটা প্রক্রিয়ায় রয়েছে। সেটা শেষ হয়ে এলে এটা নিশ্চিত করতে পারবেন।

আইজিপি যুক্তরাষ্ট্রে যাচ্ছেন কিনা তা স্পষ্ট জানতে চাইলে  স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরাতো মনে করি তিনি যখন যেতে চেয়েছেন এবং জাতিসংঘ থেকে তাকে দাওয়াত দিয়েছে তিনি যাবেন। এখন সে অনুযায়ী যেতে হলে যে ওয়ে প্রয়োজন সেগুলোর তিনি ব্যবস্থা নিচ্ছেন। তিনি জেনেশুনেই যাবেন।

এদিকে গত বৃহস্পতিবার (১১ আগস্ট) দেওয়া স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আদেশে বলা হয়, জাতিসংঘ সদর দপ্তরে আগামী ৩১ অগাস্ট থেকে ১ সেপ্টেম্বর ওই সম্মেলন হবে। বাংলাদেশ দল আগামী ৩০ আগস্ট বা তার কাছাকাছি সময়ে ঢাকা ছাড়বেন এবং ৩ সেপ্টেম্বর বা তার কাছাকাছি সময়ে দেশের উদ্দেশ্যে রওনা হবেন।

উল্লেখ্য, ‘গুরুতর’ মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে গত বছর ডিসেম্বরে র‌্যাব ও এর সাবেক-বর্তমান ৭ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্রের অর্থ দপ্তর। ওই সময়ে আলাদা আরেকটি তালিকায় বিভিন্ন দেশের ১২ কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রে ভ্রমণ নিষেধাজ্ঞার আওতায় আনার কথা জানায় দেশটির পররাষ্ট্র দপ্তর। ওই তালিকায় র‌্যাবের সাবেক মহাপরিচালক ও পুলিশের বর্তমান আইজিপি বেনজীর আহমেদের নামও রয়েছে।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২২
জিসিজি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।