ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাপাসিয়ায় বিএনপির সমাবেশে ১৪৪ ধারা জারি

আবুল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

গাজীপুর: গাজীপুরের কাপাসিয়ায় শুক্রবার দুপুরে বারিষাব ইউনিয়ন বিএনপির পূর্বনির্ধারিত সমাবেশস্থলে আওয়ামী লীগ পাল্টা সমাবেশ ডাকায় প্রশাসন সমাবেশস্থলে ১৪৪ ধারা জারি করেছে।

বৃহস্পতিবার সন্ধ্যায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট সরোজ কুমার নাথ পুলিশ প্রতিবেদনের ভিত্তিতে এ আদেশ জারি করেন।

রাতেই প্রশাসনের প এ ব্যাপারে মাইকিং করা হয়।

ইউএনও সরোজ কুমার নাথ ১৪৪ ধারা জারির কথা স্বীকার করে বাংলানিউজকে জানান, বৃহস্পতিবার রাত ৭ টার দিকে ওই আদেশ জারি করা হয়। শুক্রবার সকাল ৬টা থেকে রাত ৮টা পর্যন্ত অনুষ্ঠানস্থল ও এর আশপাশের ৫শ’ গজের মধ্যে ১৪৪ ধারা বহাল থাকবে।

উপজেলা বিএনপির সভাপতি মো. খলিলুর রহমান বাংলানিউজকে জানান, বারিষাব ইউনিয়ন বিএনপির নবনির্বাচিত কমিটির পরিচিতি সভা ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনের কথা ছিল।

গত ১৪ সেপ্টেম্বর সমাবেশস্থল গিয়াসপুর আইডিয়াল প্রি-ক্যাডেট স্কুল কর্তৃপরে অনুমতি নিয়ে বিষয়টি উপজেলা প্রশাসন ও থানা পুলিশকে লিখিতভাবে জানানো হয়। পাশাপাশি ওই অনুষ্ঠানকে ঘিরে প্রস্তুতিও নেওয়া হয় বলে জানান তিনি।

অন্যদিকে বৃহস্পতিবার বিকেলে হঠাৎ করেই স্থানীয় আওয়ামী লীগের প থেকে একই স্থানে একই সময়ে পাল্টা সমাবেশের ঘোষণা দিয়ে এলাকায় মাইকিং করা হয়।

দুটো দলই সমাবেশ করার সিদ্ধান্তে অটল থাকলে প্রশাসন ১৪৪ ধারা জারি করে।

তবে ১৪৪ ধারা জারির সমালোচনা করে গাজীপুর জেলা বিএনপির সভাপতি এ কে এম ফজলুল হক মিলন ও সাধারণ সম্পাদক কাজী সায়েদুল আলম বাবুল এক বিবৃতিতে বলেন, ‘১৪৪ ধারা জারি করে বিএনপির অগ্রযাত্রাকে ব্যাহত করা যাবে না। ’

তারা অভিযোগ করে বলেন, সরকার বাকশালি কায়দায় সভা সমাবেশে নিষিদ্ধ ঘোষণা করে গণতন্ত্রকে গলা টিপে হত্যা করছে এবং প্রশাসনকে দলীয় স্বার্থে ব্যবহার করছে।

এর আগে উপজেলার তরগাঁও ইউনিয়নসহ বিভিন্ন এলাকায় বিএনপির একাধিক সমাবেশস্থলে আওয়ামী লীগ পাল্টা সভা ডাকায় প্রশাসন ১৪৪ ধারা জারি করে।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।