ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

এনবিআর আয়কর মেলা ২৬ সেপ্টেম্বর থেকে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

ঢাকা: আয়করের প্রতি জনগণের মাঝে সচেতনতা সৃষ্টির অংশ হিসেবে রাজধানী ঢাকা ও বন্দরনগরী চট্টগ্রামে আয়কর মেলার আয়োজন করেছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত পাঁচ দিন এ মেলা অনুষ্ঠিত হবে।

এ মেলায় ব্যক্তি ও কোম্পানি পর্যায়ের করদাতাদের আয়কর রিটার্ন গ্রহণ করা হবে।

ঢাকায় ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্সে এবং চট্টগ্রাম এম এ আজিজ স্টেডিয়ামে এ মেলা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত থাকবে।

প্রধানমন্ত্রীর অর্থনীতিবিষয়ক উপদেষ্টা ড. মশিউর রহমানের ঢাকায় মেলার উদ্বোধন করার কথা রয়েছে বলে রাজস্ব বোর্ডের এক কর্মকর্তা বাংলানিউজকে জানান।

মেলায় নতুন করদাতাদের তাৎক্ষণিকভাবে টিআইএন (ট্যাক্সপেয়ার্স আইডেন্টিফিকেশন নম্বর) সার্টিফিকেট দেওয়া হবে।

টিন নম্বরের জন্য ১ হাজার টাকা জমা দিতে হবে অগ্রীম কর প্রদান হিসেবে। পরে কর দেওয়ার সময় কর যত হয়, তা থেকে এ টাকা বাদ  দেওয়া হবে। এ সময় দুইকপি পার্সপোর্ট সাইজের ছবি ও জাতীয় পরিচয়পত্র সঙ্গে আনতে হবে।

আয়কর রিটার্ন পূরণে সহায়তা করার জন্য মেলায় প্রত্যেকটি করাঞ্চলের জন্য থাকবে আলাদা হেলপ ডেক্স। ট্যাক্সপেয়ার্সদের আয়কর বিষয়ে অবহিত করার জন্য প্রতিটি ডেক্সে থাকবেন একজন ডেপুটি কমিশনার।  

ঢাকা ও চট্রগ্রাম সিটিকর্পোরেশন এলাকার ট্যাক্সপেয়ার্সরা শুধু এ সুবিধা পাবেন।

মেলায় রিটার্ন ফর্ম পূরণের সাথে সাথে মূল্যায়ন করে তা আয়করযোগ্য হলে, কর জমা দেওয়ার ব্যবস্থা থাকছে।

উভয় মেলায় সোনালী ও জনতা ব্যাংকের আয়কর জমা দেওয়ার জন্য দুটি বুথ থাকবে। এ সময় রিটার্ন ফর্মের তাৎক্ষণিকভাবে প্রাপ্তি স্বীকারপত্র দিয়ে দেওয়া হবে। রিটার্ন ফর্মের তথ্যাদি মূল্যায়ন করে যদি দেখা যায় রিটার্ন দাখিলকারী করযোগ্য নয়, তাহলে তাকে কর দিতে হবে না।

মহিলা, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য থাকবে আলাদা কাউন্টার।

এ সম্পর্কে এনবিআরের বোর্ড সদস্য শম্ভুনাথ বাংলানিউজকে বলেন, ‘এখন একেকজন একেক করাঞ্চলে আয়কর দেন।  এ মেলায় যে কোনো করাঞ্চলের করদাতারা টিন নম্বর নেওয়া থেকে শুরু করে, রিটার্ন ফর্ম পূরণ, মূল্যায়ন ও টাকা জমা দিতে পারবেন। এছাড়াও যারা কর নিয়ে ভয় পান বা বোঝেন না, তাদের সব ভয়ভীতি দূর করার জন্যই এ উদ্যোগ। ’

করদাতাদের উদ্বুদ্ধকরণে এ রকম আয়োজন এবারই প্রথম বলেও তিনি জানান।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।