ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ফেনী পলিটেকনিকে বহিরাগতদের হামলা, শিক্ষার্থীদের সড়ক অবরোধ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
ফেনী পলিটেকনিকে বহিরাগতদের হামলা, শিক্ষার্থীদের সড়ক অবরোধ

ফেনী: ফুটবল খেলাকে কেন্দ্র করে বহিরাগত সন্ত্রাসীদের হামলার শিকার হয়েছে ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের ৩ জন শিক্ষার্থী। প্রতিবাদে শনিবার (১৩ আগস্ট) রাত সাড়ে ৯টায় পলিটেকনিকের সামনে সড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

পরে পুলিশ ও শিক্ষকদের আশ্বাসের প্রেক্ষিতে হোস্টেলে ফিরে যায় তারা।

শিক্ষার্থীরা জানায়, শনিবার বিকালে ইনস্টিটিউটের অভ্যন্তরীণ মাঠে ফুটবল খেলাকে কেন্দ্র করে শাহীন হোস্টেলের শিক্ষার্থীদের ওপর হামলা করে প্রায় ৩০ জনের বহিরাগতদের একটি দল। পরে অন্যান্য শিক্ষার্থীদের উপস্থিতি টের পেয়ে তারা পালিয়ে যায়।

এই ঘটনা ছড়িয়ে পড়লে ফুঁসে উঠে শিক্ষার্থীরা। বহিরাগতদের হামলা ও কলেজ ক্যাম্পাসে উৎপাত বন্ধের দাবিতে সড়ক অবরোধ করে তাদের দ্রুত গ্রেফতার ও বহিরাগত মুক্ত ক্যাম্পাসের দাবিতে শ্লোগান দিতে থাকে।

হামলার শিকার পঞ্চম পর্বের শিক্ষার্থী শাহীন জানান, শনিবার বিকেল বেলায় শাহীন হোস্টেল ও শাহাবউদ্দিন হোস্টেলের মাঝামাঝি অবস্থিত খেলার মাঠে ফুটবল খেলার আয়োজন করে ২ হোস্টেলের আবাসিক শিক্ষার্থীরা।  

এসময় ২ জন বহিরাগত ছেলে এসে তাদেরকে খেলায় নিতে বলে। আমরা নিতে অস্বীকৃতি জানালে তারা আমাদের ওপর চড়াও হয়। এসময় তারা আমাদের দেখে নেয়ার হুমকি দিয়ে চলে যায়। পরে মাগরিবের নামাজ চলাকালীন অধিকাংশ শিক্ষার্থী মসজিদে চলে যাওয়ার সুযোগে ৩০ জনের একটি সন্ত্রাসী দল শাহীন হোস্টেলে প্রবেশ করে আমাকে, দ্বীন ইসলাম ও শামীম নামের দুজন শিক্ষার্থীকে টেনে হিঁচড়ে ভবন থেকে বের করে রাস্তায় নিয়ে যায়। এসময় আমাদের শোর চিৎকারে অন্য শিক্ষার্থীরা এগিয়ে এলে কলেজের দেয়াল টপকে তারা পালিয়ে যায়।  

মাহাদী হাসান আদন নামে অন্য এক শিক্ষার্থী জানান, প্রায় প্রতিদিনই বহিরাগতদের হাতে নির্যাতন নিপীড়নের শিকার হয়ে আসছে কলেজের শিক্ষার্থীরা। বহিরাগতদের ব্যাপারে কেউ ভয়ে মুখ খুলতে চায় না। ওরা স্থানীয় ছেলেপেলে এ পরিচয়ে হরহামেশা কলেজে প্রবেশ করে শিক্ষার্থীদের মারধর ও লাঞ্ছিত করে থাকে। তিনি বলেন, অনতিবিলম্ব এর একটি সুষ্ঠু বিচার না হলে আমরা সাধারণ শিক্ষার্থীরা আরও কঠোর আন্দোলনে নামতে বাধ্য হবো।  

এ বিষয়ে ফেনী পলিটেকনিক ইনস্টিটিউটের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আমিনুল ইসলাম ভূঞা বলেন, বহিরাগত সন্ত্রাসীদের হাতে কলেজ শিক্ষার্থীরা নির্যাতনের শিকার হওয়া কোনভাবেই মেনে নেয়া যায় না। এ ঘটনা জানার সাথে সাথে আমি কলেজে এসে শিক্ষার্থীদের কাছ থেকে বিস্তারিত জেনেছি।  

কলেজ ক্যাম্পাসে প্রবেশ করে বহিরাগত সন্ত্রাসীদের হামলার ঘটনায় আমরা প্রশাসনকে অবহিত করেছি। তাৎক্ষণিক পুলিশ এসে শিক্ষার্থীদের কাছ থেকে তথ্য সংগ্রহ করেছেন। আমরা এ বিষয়ে পুলিশ সুপার, জেলা প্রশাসক ও স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দের সাথে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ নেব।  

রফিক আহমদ নামে কলেজের এক শিক্ষক জানান, স্থানীয় পরিচয়ধারী কিছু বহিরাগত কলেজের ভেতরে প্রায়ই সাধারণ শিক্ষার্থীদের বিভিন্নভাবে হয়রানি করে। আইন শৃঙ্খলা বাহিনী, স্থানীয় রাজনীতিবীদ ও কলেজ কর্তৃপক্ষের কার্যকর পদক্ষেপে এই ধরনের অপরাধের অবসান চাই আমরা।  

ফেনী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: নিজাম উদ্দিন জানান, শিক্ষার্থীদের শান্ত করতে পুলিশ প্রেরণ করে তাদের কলেজের ভেতরে প্রবেশ করিয়ে দিয়েছি। ওসি আরও জানান, কলেজ ক্যাম্পাসের ভেতরে বহিরাগতদের কোন ধরনের অপরাধ ছাড় দেয়া হবে না। শিক্ষার্থীরা আমাদের কয়েকজন বহিরাগতের নাম দিয়েছেন। আমরা তাদের শনাক্তের চেষ্টা করছি। এবং শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছি।

বাংলাদেশ সময়: ০০১৪ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২২
এসএইচডি/আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।