ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র আশুরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৫ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যে পালিত হচ্ছে পবিত্র আশুরা

রাজশাহী: রাজশাহীতে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে পবিত্র আশুরা। মঙ্গলবার (৯ আগস্ট) সকালে বিভিন্ন ধর্মীয় সংগঠন দিনটি পালনে তাজিয়া মিছিল করেছে।

 

এতে শিয়া মুসলমানরা ঐতিহাসিক কারবালা প্রান্তরে ইমাম হোসেন (রা.) এর শাহাদাত বরণের ঘটনার স্মরণে ‘হাই হোসেন-হাই হোসেন’ বলে শোক মাতম করেন।  

এর মধ্যে দরবারে খাতুনে মা জান্নাত তরিকায়ে নকশা বন্দি, শিরোইল কলোনী এলাকা থেকে শোক মিছিল বের করে। মিছিলটি মহানগরের বিভিন্ন প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এছাড়া সকালে শিয়া সম্প্রদায় মহানগরের শিয়া মসজিদ থেকে তাজিয়া মিছিল বের করে। দিনটি পালনে পবিত্র আশুরার আলোচনা সভা, জিকির, দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করেছে ধর্মীয় সংগঠনগুলো।

এছাড়া বাদ যোহর রাজশাহীর হযরত শাহ মখদুম (রহ.) দরগা শরীফে খিচুড়ি বিতরণ করা হয়।

অপরদিকে রাতে এশার নামাজ আদায়ের পর দরগা শরীফসহ বিভিন্ন মসজিদে ধর্মপ্রাণ মুসলমানরা নামাজ, জিকির-আজগার ও বিভিন্ন নফল ইবাদত বন্দিগির মধ্য দিয়ে রাত্রী যাপন করবেন।  

দিনটি উপলক্ষে রাজশাহী সিটি করপোরেশন প্রতিটি গোরস্থানে আলোর বিশেষ ব্যবস্থা করেছে।

রাজশাহীতে দিনটি উপলক্ষে বাড়তি নিরাপত্তা নেওয়া হয়েছে। র‌্যাব ও পুলিশ আশুরার পবিত্রতা রক্ষায় ও সহিংস ঘটনা এড়াতে মহানগরজুড়ে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তুলেছে।

তবে কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa