ঢাকা, বুধবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

বনানী কবরস্থানে পুনঃকবর ফি ৫০ হাজার টাকা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪০ ঘণ্টা, আগস্ট ৯, ২০২২
বনানী কবরস্থানে পুনঃকবর ফি ৫০ হাজার টাকা

ঢাকা: ঢাকা উত্তর সিটি করপোরেশনের বনানী কবরস্থানে কবরের ওপর পুনঃকবর দেওয়ার জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানে কবরের ওপর পুনঃকবর দিতে ৩০ হাজার টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

কবরস্থানের ক্যাটাগরি ভাগ করে এবং ফি বাড়িয়ে সোমবার (০৮ আগস্ট) উত্তর সিটি করপোরেশনের সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন বিভাগ থেকে সব আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা, সহকারী সমাজকল্যাণ কর্মকর্তা এবং সিনিয়র মোহরাব ও মোহরাবকে চিঠি পাঠানো হয়েছে।

উত্তর সিটি করপোরেশনের অধীন ছয়টি কবরস্থান রয়েছে। সেগুলো হলো—১ নম্বর ওয়ার্ডে উত্তরা ৪ নং সেক্টর কবরস্থান, ১৯ নং ওয়ার্ডে বনানী কবরস্থান, ১০ নং ওয়ার্ডে মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থান, ৩৪ নং ওয়ার্ডে রায়েরবাজার বধ্যভূমি স্মৃতিসৌধ সংলগ্ন কবরস্থান, ৫১ নং ওয়ার্ডে উত্তরা ১২ নং সেক্টর কবরস্থান এবং একই ওয়ার্ডে উত্তরা ১৪ নং সেক্টর কবরস্থান।

সিটি করপোরেশন সূত্র জানায়, কবরের ওপর পুনঃকবরের জন্য বনানী কবরস্থানের জন্য ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানের জন্য ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। আগে সব কবরের জন্যই ২০ হাজার টাকা করে এই ফি ছিল। বনানী কবরস্থান গুলশান ও বনানী এলাকায় হওয়ায় তুলনামূলক বিত্তবানদের বসবাসের কারণে এই কবরস্থানে পুনঃকবরের ফি বেশি ধরা হয়েছে।

সিটি করপোরেশনের দ্বিতীয় পরিষদের ১৪তম করপোরেশন সভার আলোচ্যসূচি-১০ এর সিদ্ধান্ত অনুসারে ডিএনসিসি নিয়ন্ত্রণাধীন কবরস্থানসমূহে বিদ্যমান কবরের ওপর পুনঃকবর ফি নির্ধারণ করা হয়েছে।

উত্তর সিটি করপোরেশনের প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা মোহাম্মদ মামুন-উল-হাসান স্বাক্ষরিত চিঠিতে উল্লিখিত হারে পুনঃকবর ফি আদায়ের জন্য নির্দেশনা দেওয়া হয়।

জানতে চাইলে মোহাম্মদ মামুন-উল-হাসান বাংলানিউজকে বলেন, আগে সব কবরস্থানে কবরের ওপর পুনঃকবরের জন্য ২০ হাজার টাকা ফি ছিল। এখন ক্যাটাগরি ভাগ করে বনানী কবরস্থানে ৫০ হাজার টাকা এবং অন্যান্য কবরস্থানে ৩০ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

কবরের ওপরে পুনঃকবর কতদিন পর দেওয়া হয় জানতে চাইলে তিনি বলেন, সাধারণত দুই বছরের আগে কবরে পুনঃকবর দেওয়া হয় না।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa