ঢাকা, বুধবার, ১৩ আশ্বিন ১৪২৯, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০১ রবিউল আউয়াল ১৪৪৪

জাতীয়

মজুরি বাড়ানোর দাবিতে চা শ্রমিকদের

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৫ ঘণ্টা, আগস্ট ৮, ২০২২
মজুরি বাড়ানোর দাবিতে চা শ্রমিকদের

মৌলভীবাজার: চা শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবিতে মৌলভীবাজারে শ্রীমঙ্গলে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। চা শ্রমিকদের মজুরি বাড়ানোর দাবি না মানলে সারাদেশের সব চা-বাগানে কর্মবিরতি করে মহাসড়ক অবরোধ করার ঘোষণা দেন তারা।

রোববার (৮ আগস্ট) দুপুরে শ্রীমঙ্গল শহরের মৌলভীবাজারের সড়কের বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বালিশিরা ভ্যালির আয়োজনে এ মানববন্ধনে সভাপতিত্ব করেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের বালিশিরা ভ্যালীর সভাপতি বিজয় হাজরা।

মানববন্ধনে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি পংকজ কন্দ, সাধারণ সম্পাদক নিপেন পালসহ (ভারপ্রাপ্ত) বালিশিরা ভ্যালীর ৪২টি চা বাগানের বাগান পঞ্চায়েত সভাপতি, সাধারণ সম্পাদক ও অন্যান্য নেতারা।

মানববন্ধনে শ্রমিকনেতারা বলেন, বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে চা শ্রমিকরা দিশেহারা হয়ে গেছে। প্রতিদিন ১২০ টাকা মজুরি দিয়ে সংসার চলে না। চাল ডাল মসলা কিনতে গিয়ে মাছ কেনার টাকা থাকে না, ছেলে মেয়েদের পড়াশোনার টাকা জোগাড় করতে অনেক কষ্ট করতে হয়। বাগান মালিকদের সঙ্গে দ্বিপক্ষ চুক্তি অনুযায়ী মজুরি বাড়ানোর কথা থাকলেও, মালিকরা নানা টালবাহানা করে মুজুরি বাড়ছে না।

তারা আরও বলেন, আমরা গত ১৯ মাস ধরে তাদের সঙ্গে মজুরি বাড়ানোর জন্য আলোচনা করতে চাইলে তারা (মালিক পক্ষ) আলোচনায় বসতেও রাজি হন না। গত ৩ আগস্ট বাংলাদেশের চা বাগান মালিকদের সংগঠন বাংলাদেশ যা সংসদের কাছে মজুরি বাড়ানোর আবেদন দিয়েছি, যদি ১০ তারিখের ভিতরে মজুরি না বাড়ানো হয় তাহলে আমরা বৃহত্তর আন্দোলনে যাবো। প্রয়োজনে বাগান কর্মবিরতি করে বিভিন্ন মহাসড়কে আমরা অবস্থান নিব।

শ্রমিকদের আন্দোলনে যাওয়ার আগে বাগান মালিকের কাছে আমাদের অনুরোধ থাকবে মজুরি বৃদ্ধি করে শ্রমিকদের ভালোভাবে বেচে থাকার সুযোগ করে দেবার কথা বলেন শ্রমিক নেতারা।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২২
বিবিবি/এনএইচআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa