ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

খুলনায় জামায়াত নেতাদের বিরুদ্ধে ২ মামলার চার্জগঠন-শুনানি পিছিয়েছে

শেখ হেদায়েতুলাহ, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

খুলনা: খুলনায় জামায়াত নেতাদের নামে দ্রুত বিচার আইনে দায়ের করা মামলার অভিযোগ গঠন শুনানি পিছিয়েছে।

মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করা হয়েছে ২৯ সেপ্টেম্বর।



উচ্চ আদালতে মামলা বাতিলের (কোয়াশমেন্ট) আবেদনের প্রেক্ষিতে এ মামলার চার্জগঠন শুনানি হয়নি।

আসামি পরে আইনজীবী ফিরোজ কবীর বাংলানিউজকে জানান, ‘একই ঘটনায় পৃথক দুটি মামলা চলতে পারে না। ’

তিনি বলেন, ‘গত ৩০ জুন জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে খুলনা জামায়াত মহানগরী শাখা ডাকবাংলা মোড়ে বিক্ষোভ সমাবেশের করার চেষ্টা করে। এতে পুলিশ বাধা দিয়ে তাদের ওপর লাঠিচার্জ করে। ’

এ ঘটনায় খুলনা মহানগরী জামায়াতের আমীর সাবেক সংসদ সদস্য মিয়া গোলাম পরোয়ারসহ ৪৭ জনের বিরুদ্ধে পুলিশ বাদী হয়ে পৃথক দু’টি মামলা দায়ের করে। যার বক্তব্য একই। একটি মামলায় দ্রুত বিচার আইনে আদালতে চার্জশিট দাখিল করা হয়।

গত ১২ জুলাই মহানগর দ্রুত বিচার আদালতে এ অভিযোগ পত্র দেওয়া হলে বিজ্ঞ বিচারক প্রথমে ১৯ জুলাই প্রথম শুনানির দিন ধার্য করেন।

পরবর্তীতে আদালতে সংশিষ্ট নথি না থাকায় কয়েকদফা শুনানি পিছিয়ে যায়। বৃহস্পতিবার এ মামলার চার্জ গঠনের শুনানির দিন ধার্য ছিল।

তিনি বলেন, ‘একই ঘটনার দু’টি মামলা চলতে পারে না। তাই, মামলাটি বাতিলের জন্য হাইকোর্টে আবেদন করা হয়েছে। এ সংক্রান্ত দলিলাদি বিজ্ঞ আদালতে উপস্থাপন করা হয়েছে। ’
 
বর্তমানে মামলাটি খুলনা মহানগর দ্রুত বিচার আদালতের বিচারক মো. আবু শামিম আজাদের আদালতে বিচারাধীন রয়েছে।

একই আদালতে পুলিশি কাজে বাধা, জনচলাচলে বিঘ্ন ঘটায় উল্লেখ করে যে মামলা দায়ের হয়, সেটিও রয়েছে। ওই মামলায় পুলিশ এখনও চার্জশিট দেয়নি বলে এডভোকেট ফিরোজ কবীর জানান।  

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।