ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

রবীন্দ্র ভাবধারায় আলোকিত করা হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ৬, ২০২২
রবীন্দ্র ভাবধারায় আলোকিত করা হবে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়

সিরাজগঞ্জ: রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম বলেছেন, রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতিসত্তার অবিচ্ছেদ্য অঙ্গ। মহান এই কবির স্মৃতিকে অম্লান রাখতে রবীন্দ্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে।

আমরা রবীন্দ্র ভাবধারায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে আলোকিত করতে নিরলস কাজ করে যাচ্ছি।

শনিবার (৬ আগস্ট) দুপুরে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়ান দিবস উপলক্ষে সিরাজগঞ্জের শাহজাদপুরে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ১-এর লেকচার থিয়েটারে আয়োজিত আলোচনা সভায় মূখ্য আলোচকের বক্তব্যে তিনি একথা বলেন।  

তিনি বলেন, রবীন্দ্রনাথ বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্ব দরবারে পৌঁছে দিয়েছেন। বাঙালি সংস্কৃতি বিনির্মাণে রয়েছে তাঁর অনবদ্য অবদান। স্বাধীনতা যুদ্ধে কবির গান ও কবিতা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা দিয়েছে, শক্তি যুগিয়েছে। তাঁর রচনা পাঠ ও দর্শন চর্চার মধ্য দিয়ে এ বিশ্ববিদ্যালয়কে আলোকিত করার আশ্বাস দেন তিনি।  

উপাচার্য ড. শাহ আজম আরও বলেন, আগস্টেই চলে গেছেন রবীন্দ্রনাথ ঠাকুর। আবার এই শোকাবহ আগস্টেই আমরা হারিয়েছি বাঙালি জাতিসত্তার রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ তাদের পুরো পরিবারকে।  

এ সময় বিশ্ববিদ্যালয়ের বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা সংগীত ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে কবির প্রতি শ্রদ্ধা জানান।  

এর আগে সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন উপাচার্য প্রফেসর ড. মো. শাহ আজম।  

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, আগস্ট ০৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।