ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কূটনীতিক কাজী আনারকলির ঘটনা দুর্ভাগ্যজনক ও বিব্রতকর: প্রতিমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, আগস্ট ২, ২০২২
কূটনীতিক কাজী আনারকলির ঘটনা দুর্ভাগ্যজনক ও বিব্রতকর: প্রতিমন্ত্রী

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানিয়েছেন, কূটনীতিক কাজী আনারকলির বিরুদ্ধে আনা অভিযোগকে তদন্ত করবে সরকার।

এই ঘটনাকে দুর্ভাগ্যজনক ও বিব্রতকর বলে মন্তব্য করেন তিনি।

 

মঙ্গলবার (২ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ইন্দোনেশিয়ার বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ কাজী আনারকলিকে প্রত্যাহারের ঘটনা জানতে চাইলে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা তার বিরুদ্ধে আনা অভিযোগ তদন্ত করছি। এটা আমাদের জন্য বিব্রতকর। তদন্তে দোষী সাব্যস্ত হলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। আমরা কখনোই কম্প্রোমাইজ করবো না’।

ভিয়েনা কনভেনশন অনুযায়ী কূটনীতিকের বাসায় অভিযান চালানো যায় কি না? এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘এখানে কোনো ভুল নেই। কেন না সেই বাসায় আরেকজন বিদেশি নাগরিক ছিলেন বলে জেনেছি। সেক্ষেত্রে পুলিশ যেতে পারে’।

প্রতিমন্ত্রী জানান, ইন্দোনেশিয়া সরকার আমাদের সহযোগিতা করেছেন। এজন্য তাদের ধন্যবাদ আমাদের ডিপ্লোম্যাট আমাদের কাস্টডিতে আছেন। এটা আমাদের কাজের জন্য সহায়ক হবে। আমি আপনাদের নিশ্চিত করতে চাই, পূর্ণাঙ্গ তদন্ত হবে।

সূত্র জানায়, জাকার্তা দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনে দায়িত্বরত কাজী আনারকলির বাসায় অভিযান চালায় ইন্দোনেশিয়ার মাদক নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। সে সময় তার বাসায় নিষিদ্ধ মাদক মারিজুয়ানা পাওয়ার অভিযোগ ওঠে। পরে ইন্দোনেশিয়া সরকারের অনুরোধে তাকে ঢাকায় ফেরত আনা হয়।

চলতি বছরের ৫ জুন কাজী আনারকলির বাসায় অভিযান চালানো হয়। তবে কাজী আনারকলি নাইজেরিয়ার একজন নাইজেরিয়ার নাগরিকের সঙ্গে অ্যাপার্টমেন্ট শেয়ার করতেন। তিনি নাকি নাইজেরিয়ার নাগরিক মাদকদ্রব্য রেখেছিলেন।  সে বিষয়ে এখনও জাকার্তার পক্ষ থেকে ঢাকাকে জানানো হয়নি। এটা নিয়ে তদন্ত চলছে।
 
বাংলাদেশ সময়: ১৭৫৭ ঘণ্টা, আগস্ট ০২, ২০২২
টিআর/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।