ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

আরও ২৬ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২
আরও ২৬ হাজার পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহারের ঘর

ঢাকা: প্রধানমন্ত্রীর আশ্রয়ণ প্রকল্পের ‘ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য জমি ও গৃহ প্রদান কার্যক্রমের আওতায় আরও ২৬ হাজার ২২৯টি ঘর দেওয়া হচ্ছে আগামী বৃহস্পতিবার (২১ জুলাই) প্রধানমন্ত্রী এসব ঘর হস্তান্তর করবেন

সোমবার (১৮ জুলাই) প্রধানমন্ত্রীর কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস।

তিনি বলেন, আগামী ২১ জুলাই ২৬ হাজার ২২৯ টি গৃহ মাননীয় প্রধানমন্ত্রীর মাধ্যমে হস্তান্তরিত হবে। এছাড়াও নির্মাণাধীন রয়েছে ৮ হাজার ৬৬৭টি গৃহ।

মুখ্য সচিব আরও জানান, প্রথম, দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে চলতি ২০২১-২০২২ অর্থবছর পর্যন্ত বরাদ্দকৃত মোট একক গৃহের সংখ্যা হচ্ছে ১ লক্ষ ৮৫ হাজার ১২৯টি। এই পর্যন্ত একক গৃহের জন্য বরাদ্দকৃত অর্থের পরমান হচ্ছে ৪ হাজার ২৮ কোটি ৯৬ লক্ষ টাকা।
সরকারের এ কার্যক্রমের ফলে দুটি জেলা ভূমিহীন ও গৃহহীন মুক্ত হয়েছে জানিয়ে তিনি বলেন, পঞ্চগড় এবং মাগুরা জেলায় আর কোনো গৃহহীন-ভূমিহীন নেই। এটি আমাদের জন্য একটি বিশাল অর্জন।  

মুখ্য সচিব বলেন, উন্নয়নের ছোঁয়া এখন বাংলাদেশের সর্বত্র। গৃহহীন ও ভূমিহীনদের ঘর দেওয়ার এ প্রকল্প গ্রামীন অর্থনীতিকে চাঙা করছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) মো.আহসান কিবরিয়া সিদ্দিকি।  

৫২টি উপজেলার উপকারভোগীরা সেদিন এসব ঘরে উঠবেন এরই মধ্যে সব আয়োজন সম্পন্ন করেছে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসন ঘরগুলোতে আরসিসি পিলার, গ্রেড ভিম, টানা লিংকটারসহ বেশ কিছু বিষয় সংযোজন করার কথা জানান প্রকল্প পরিচালক 

ঘূর্ণিঝড়, জলোচ্ছ্বাস, নদী ভাঙন কবলিত ভূমি-গৃহহীন ছিন্নমূল মানুষকে পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সরাসরি তত্ত্বাবধানেআশ্রয়ণনামে একটি প্রকল্প গ্রহণ করেন তৎকালীন সরকারপ্রধান শেখ হাসিনা প্রকল্পের আওতায় কয়েক লাখ ভূমি গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে আশ্রয়ণ প্রকল্পের আওতায় সুবিধাভোগীদের মধ্যে ক্ষুদ্র-নৃগোষ্ঠী, হিজড়া, বেদে সম্প্রদায়সহ সমাজের পিছিয়ে পড়া ভাসমান বিভিন্ন জনগোষ্ঠীও রয়েছে

বাংলাদেশ সময়: ১৪০১ ঘণ্টা, জুলাই ১৮, ২০২২

এমইউএম/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।