ঢাকা, রবিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৪ আগস্ট ২০২২, ১৫ মহররম ১৪৪৪

জাতীয়

নগরে গণপরিবহন কম, ভোগান্তিতে যাত্রীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২২
নগরে গণপরিবহন কম, ভোগান্তিতে যাত্রীরা

ঢাকা: যাত্রীর তুলনায় বাস কম। এ অবস্থা এখন রাজধানীর বিভিন্ন প্রান্তে।

মহাসড়কে শুরু হয়েছে গণপরিবহন সংকট। এতে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা।

বৃহস্পতিবার (৭ জুলাই) দুপুরের পর থেকে এ অবস্থা লক্ষ্য করা গেছে।

দুপুরের পর থেকে রাজধানীর সদরঘাট, গুলিস্তান, শাহবাগ, এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, কলাবাগান বাসস্ট্যান্ডসহ বিভিন্ন স্থানে যাত্রীদের জটলা দেখা যায়। রাস্তা ফাঁকা থাকলেও অনেকক্ষণ অপেক্ষার পরও কোনো বাস পাচ্ছেন না বলে জানিয়েছেন তারা।

নিউমার্কেট এলাকায় আলম হোসেন নামে মিরপুরগামী এক যাত্রী অভিযোগ করে বলেন, প্রায় এক ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি, কিন্তু কোনো বাস পাচ্ছি না। আমার মতো আরও অনেকেই একই ভোগান্তিতে আছে।

কলাবাগান বাসস্ট্যান্ডে আরিফুর রহমান নামে এক যাত্রী বলেন, ঈদের আগে এমনিতেই বাসের সংকট দেখা দেয়। এবার তো আবার পদ্মা সেতু চালু হয়েছে। সঙ্গে মোটরসাইকেলেও যাতায়াত নিষিদ্ধ প্রায়। তাই এখন আমাদের ভোগান্তি পোহাতে হচ্ছে। এক ঘণ্টা ধরে দাঁড়িয়ে আছি। একটা বাস গেছে, কিন্তু ভিড় ছিল খুব বেশি। তাই পরেরটার জন্য অপেক্ষা করছি।

বাসের অপেক্ষায় দাঁড়িয়ে থাকা নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী বলেন, পরিবহন সংকটে শুধু ভোগান্তিই না, যৌন হয়রানিরও শিকার হই আমরা নারীরা। বাসের ভেতরে প্রচণ্ড ভিড়ের সুযোগ নিয়ে কিছু কিছু পুরুষ যাত্রী ছাড়াও বাসের শ্রমিকরা এ ধরনের হয়রানি করে থাকে।

এদিকে সকাল থেকে পরিবহন সংকটে রাজধানীর বিভিন্ন এলাকায় যাত্রীদের ভোগান্তি চিত্র দেখা গেছে বলে জানিয়েছেন বাংলানিউজের একাধিক সংবাদকর্মী।

তারা জানান, সরেজমিনে ঘুরে দেখা গেছে, গণপরিবহন সংকটে ভোগান্তির শিকার হাজার হাজার যাত্রী। সকাল থেকে নগরীর ফার্মগেট, মহাখালী, মিরপুর, গাবতলী, মোহাম্মদপুর, গুলিস্তান, মতিঝিল, পল্টন ও কারওয়ানবাজার এলাকায়ও এ দুর্ভোগ দেখা দিয়েছে।

পরিবহন সংকট বিষয়ে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, রাজধানীতে যে পরিমাণ গণপরিবহনের দরকার তার চেয়ে ৪০ শতাংশ কম রয়েছে। বেড়ে যাচ্ছে ব্যক্তিগত পরিবহন, কমছে গণপরিবহন। আর ঈদের আগে এসব পরিবহনগুলো দূরপাল্লার পরিবহনে রূপ নেয়। ফলে একদিকে নগরীতে যেমন পরিবহন সংকট তীব্র আকার ধারণ করে, তেমনি দুর্ঘটনার আশঙ্কাও বাড়ে।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, জুলাই ০৭, ২০২২
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa