ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অবৈধ খাদ্য মজুদ: অভিযানে ৮৩ লাখ টাকা জরিমানা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
অবৈধ খাদ্য মজুদ: অভিযানে ৮৩ লাখ টাকা জরিমানা

ঢাকা: অবৈধভাবে খাদ্যদ্রব্য মজুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ইতোমধ্যে ৮৩ লাখ ১৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে বলে সংসদীয় কমিটির বৈঠকে জানানো হয়েছে।

মঙ্গলবার (০৫ জুলাই) জাতীয় সংসদের খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়েছে।

কমিটির সভাপতি দীপংকর তালুকদারের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার, নুরুল ইসলাম নাহিদ এবং মো. আয়েন উদ্দিন অংশগ্রহণ করেন।

বৈঠকে খাদ্যদ্রব্য নিয়ন্ত্রণ করা এবং বাজার মূল্য কমিয়ে সহনশীল পর্যায়ে রাখার লক্ষ্যে বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়। দেশে খাদ্যদ্রব্যের মূল্য নিয়ন্ত্রণের ক্ষেত্রে মন্ত্রণালয়ের গৃহীত বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করা হয়।

বৈঠকে জানানো হয়, জেলা ও উপজেলার বিভিন্ন প্রতিষ্ঠানে অবৈধ মজুদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ইতোমধ্যে ৮৩ লাখ ১৫ হাজার ১০০ টাকা জরিমানা করা হয়েছে। ইউনিয়ন পর্যায়ে অতি দরিদ্রদের জন্য প্রতি কেজি চাল ১০ টাকা হারে বিতরণের কার্যক্রম অব্যাহত আছে। ২০২১-২২ অর্থ-বছরে সেপ্টেম্বর থেকে এপ্রিল পর্যন্ত ৭ লাখ ৫০ হাজার ৩৭ মে.টন চাল বিতরণ করা হয়েছে। উপকারভোগী পরিবারের সংখ্যা বাড়িয়ে ৫০ লাখ থেকে ৫০ লাখ ১০ হাজার ৫০৯ তে উন্নীত করা হয়েছে।  

দেশের খাদ্য ঘাটতি পূরণের উদ্দেশ্যে জুন ২০২২ পর্যন্ত ১২ লাখ ১০ হাজার মে.টনের অধিক খাদ্য গুদামজাত করা হয়েছে। আধুনিক খাদ্য সংরক্ষণাগার ও দেশের বিভিন্ন স্থানে ধান শুকানো, সংরক্ষণ ও অন্যান্য আনুষঙ্গিক সুবিধাদিসহ আধুনিক মানের সাইলো নির্মাণের কাজ অব্যাহত আছে। খাদ্য মনিটরিং ব্যবস্থা জোরদার করার লক্ষ্যে খাদ্য অধিদপ্তরের বিভিন্ন স্থাপনায় সিসি ক্যামেরা, সোলার প্যানেল এবং আনুষঙ্গিক সুবিধাদি স্থাপন কার্যক্রম চলমান রয়েছে।

বাজার মনিটরিংয়ের কার্যক্রম যথাযথভাবে পরিচালনা করে খাদ্যদ্রব্যের মূল্য সহনশীল পর্যায়ে রাখার জন্য সকলের সহায়তা কামনা করা হয়।

বৈঠকে খাদ্য মন্ত্রণালয়ের সচিব, খাদ্য অধিদপ্তরের মহাসচিব, মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।