ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

পুকুরে মিলল ৭টি ইলিশ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০০ ঘণ্টা, জুন ২১, ২০২২
পুকুরে মিলল ৭টি ইলিশ

বরগুনা: বরগুনার বেতাগী উপজেলার একটি পুকুরে জাল দিয়ে মাছ ধরার সময় সাতটি ইলিশ মাছ পাওয়া গেছে। এর মধ্যে কয়েকটি ইলিশের ওজন প্রায় ৩০০-৪০০ গ্রামের মধ্যে বলে জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

সোমবার (২০ জুন) দুপুরে ছোট মোকামিয়া গ্রামের সাবেক ইউপি সদস্য মোসা. রিজিয়া বেগমের পুকুরে মিলেছে এসব ইলিশ। পরে মঙ্গলবার (২১) বিকেল পর্যন্ত মাছগুলো দেখতে ভিড় জমান এলাকাবাসী।

এলাকার অনেক বাজারে স্বাভাবিক দামের কয়েক গুণ বেশি দিয়ে কিনতে চাইছে মাছগুলো। এদিকে পুকুরে কীভাবে ইলিশ আসলো সেটি ভেবেই অবাক হচ্ছেন মাছ পাওয়া পরিবারটি।

এখন দেশে পুকুরে ইলিশ চাষ নিয়ে গবেষণা চলছে। বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ পুরোপুরি শুরু হলে জেলেরা কারেন্ট জাল দিয়ে আর জাটকা নিধন করবেন না বলে আশা করছেন অনেকেই। বরং জীবন্ত জাটকা আহরণ করে জেলেরাই ইলিশ চাষিদের কাছে বিক্রি করতে পারবেন বলে মনে করা হচ্ছে।

পুকুরে মাছ ধরতে আসা মো. শাহিন বলেন, ৩০০-৪০০ গ্রাম ওজনের ইলিশ পাওয়া গেছে। এ ঘটনায় রিজিয়া বেগমের পরিবারের সবাই আনন্দিত। তবে এমন ঘটনায় বিস্ময় প্রকাশ করেছেন সবাই।

উপজেলা মৎস্য কর্মকর্তা আব্দুল গাফফার বলেন, পুকুরে ইলিশ পাওয়ার ঘটনাটি আশ্চর্যের বিষয়। তবে এটি নিয়ে এখনো গবেষণা চলছে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মৎস্য বিভাগের গবেষক ড. লোকমান হোসেন বলেন, বাণিজ্যিকভাবে পুকুরে ইলিশ চাষ করা নিয়ে এখনও গবেষণা চলছে। তবে শিগগিরই গবেষকরা এনিয়ে সুখবর দেবেন বলে আশা করা যাচ্ছে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জুন ২১, ২০২২
এফআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।