ঢাকা, মঙ্গলবার, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘সীতাকুণ্ডের ঘটনায় কেউ জড়িত থাকলে ব্যবস্থা নেওয়া হবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫২ ঘণ্টা, জুন ৭, ২০২২
‘সীতাকুণ্ডের ঘটনায় কেউ জড়িত থাকলে ব্যবস্থা নেওয়া হবে’

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন- চট্টগ্রামের সীতাকুণ্ডে বিএম ডিপোতে অগ্নিকাণ্ডের ঘটনায় গাফিলতি পেলে বা যদি কেউ জড়িত থাকে, সে যে দলেরই হোক না কেন তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার (৭ জুন) সীতাকুণ্ডে অগ্নিকাণ্ডে নিহত ফায়ার ফাইটার মো. শাকিল তরফদারের জানাজা অনুষ্ঠিত হয়েছে।

জানাজার নামাজ শেষে স্বরাষ্ট্রমন্ত্রী এ কথা বলেন।

এ সময় উপস্থিত ছিলেন- ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন, ফায়ার সার্ভিসের বিভিন্ন শেণির কর্মকর্তা-কর্মচারীসহ আরও অনেকে।

ঘটনার সঙ্গে যদি কোনো প্রভাবশালী ব্যক্তি জড়িত থাকে তাহলে আপনারা নমনীয় হবেন কি না— সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আপনারা কি কখনো দেখেছেন আমাদের প্রধানমন্ত্রী কাউকে ছাড় দিয়েছেন। সংসদ সদস্যকেও ছাড় দেননি। আমাদের মেসেজ স্পষ্ট, যদি কারও সম্পৃক্ততা এবং কারও গাফিলতি পাওয়া যায় অবশ্যই তাদের শাস্তি পেতে হবে না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, চট্টগ্রামে আমাদের উচ্চ পর্যায়ের তদন্ত টিম কাজ করছে। তদন্ত শেষ না হওয়া পর্যন্ত কার গাফিলতি, কোনো উদ্দেশ্য আছে কি না, কেউ পুড়িয়েছে কি না কিছুই বলা যাচ্ছে না। নিশ্চয়ই কিছু একটা ঘটেছে, না হলে এতগুলো প্রাণ যায় না। সেটা আমি বিশ্বাস করি।

এ সময় ফায়ার ফাইটারদের উদ্দেশ্য করে তিনি বলেন, তারা অকুতোভয়, সেটার প্রমাণ সব সময় দিয়েছে তারা। আপনারা জঙ্গি দমনেও দেখেছেন- সিলেটে একজন জীবন দিয়েছেন, বনানীর এফ আর টাওয়ারেও তারা জীবন বাজি রেখে কাজ করেছেন। সীতাকুণ্ডের ঘটনায় তারা জানতেন ঝুঁকি আছে, তারপরও এক মুহূর্ত দেরি না করে ছুটে গিয়েছেন। এতে ৯ জন ফায়ার সার্ভিসের কর্মী শাহাদাৎ বরণ করেছেন। আরও তিন জনকে আমরা এখনও শনাক্ত করতে পারিনি এবং ডেড বডিও পাইনি।

আসাদুজ্জামান খান বলেন, এখনও ফায়ার সার্ভিসের দুটি গাড়ি আটকে আছে। আমরা এখনও কোনো কিছু ক্লিয়ার না। কি পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছিল সে বিষয়ে আমরা এখনও জানতে পারিনি।

প্রসঙ্গত, শনিবার (৪ জুন) রাতে সীতাকুণ্ডের সোনাইছড়ি ইউনিয়নের কদমরসুল এলাকার বেসরকারি বিএম কনটেইনার ডিপোতে আগুনের পর বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে ফায়ার সার্ভিসের সদস্যসহ মোট ৪৩ জন নিহত হয়েছেন। কয়েকশ’ মানুষ দগ্ধ হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

বাংলাদেশ সময়: ১৩৫২ ঘণ্টা, জুন ০৭, ২০২২
এজেডএস/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।