ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

নলডাঙ্গায় নিরাপদ ধান উৎপাদনে প্রশিক্ষণ পেল ২৫ কৃষাণ-কৃষাণী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১২ ঘণ্টা, জুন ৭, ২০২২
নলডাঙ্গায় নিরাপদ ধান উৎপাদনে প্রশিক্ষণ পেল ২৫ কৃষাণ-কৃষাণী

নাটোর: নাটোরের নলডাঙ্গা উপজেলায় ২৫ জন কৃষাণ-কৃষাণীকে বিষমুক্ত নিরাপদ ধান উৎপাদনে পরিবেশবান্ধব কৌশলের ওপর ১৪ সপ্তাহব্যাপী প্রশিক্ষণ দিয়েছে কৃষিবিভাগ। একই সঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত কৃষাণ-কৃষাণীকে কৃষি মন্ত্রণালয় থেকে প্রশিক্ষণ সনদ দেওয়া হয়েছে।

সোমবার (০৬ জুন) নলডাঙ্গা পৌরসভার হলুদঘর গ্রামে কৃষক মাঠ দিবসের মাধ্যমে এই প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত ও কৃষাণ-কৃষাণীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।  

এর আগে প্রশিক্ষণপ্রাপ্তদের মূল্যায়ন পরীক্ষাও নেওয়া হয়। পরে উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কিশোয়ার হোসেন তাদের হাতে সনদপত্র তুলে দেন।

এসময় উপস্থিত ছিলেন উপ-সহকারী উদ্ভিদ সংরক্ষণ কর্মকর্তা মোস্তাক আহমেদ, নলডাঙ্গা পৌরসভার সংরক্ষিত মহিলা কাউন্সিলর হাওয়া বেগম, পৌর কাউন্সিলর আজাহার আলী, মাহমুদুল হাসান মুক্তা, সাবেক কাউন্সিলর বাহার উদ্দিন প্রমুখ।

নলডাঙ্গা উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কিশোয়ার হোসেন বাংলানিউজকে জানান, পরিবেশবান্ধব কৌশলের মাধ্যমে নিরাপদ ফসল উৎপাদন প্রকল্পের আওতায় পৌর এলাকার হলুদঘর গ্রামে একটি আইপিএম কৃষক মাঠ স্কুল গড়ে তোলা হয়। এতে ওই এলাকার ২৫ জন কৃষাণ-কৃষাণীকে ১৪ সপ্তাহ ধরে বিষমুক্ত নিরাপদ ধান উৎপাদনে পরিবেশবান্ধব কৌশলের ওপর হাতে-কলমে প্রশিক্ষণ দেওয়া হয়।

এতে এসব কৃষাণ-কৃষাণী খুব সহজেই তাদেও স্ব স্ব এলাকায় বিষমুক্ত ধান উৎপাদন করে নিজেদের চাহিদা মিটিয়ে তা বাজারজাত করতে পারবেন এবং অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবেন। পাশাপাশি তাদের ফসলের উৎপাদন দেখে অন্যান্য চাষিরা উৎসাহিত হবেন।  

তিনি বলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সেই লক্ষ্য নিয়ে এই প্রশিক্ষণ দিচ্ছে এবং আগামিতেও তা অব্যাহত থাকবে। এতে কৃষকসহ ভোক্তারা উপকারভোগী হবেন।

বাংলাদেশ সময়: ১০০৭ ঘণ্টা, জুন ০৭, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।