ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অভিযানের ভয়ে এমবিবিএস ডাক্তার ভাড়া!

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, মে ৩১, ২০২২
অভিযানের ভয়ে এমবিবিএস ডাক্তার ভাড়া!

মেহেরপুর: স্বাস্থ্য বিভাগের অভিযানের ভয়ে গাংনী উপজেলার প্রায় প্রতিটি ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারে এমবিবিএস ডাক্তার ভাড়া বসানোর অভিযোগ উঠেছে। দিন প্রতি ৫ হাজার টাকার বিনিময়ে তাদের ভাড়া করেছিলেন প্রতিষ্ঠান মালিকরা।

নবায়নহীন ক্লিনিক-ডায়াগনস্টিক সেন্টারে ডাক্তার ভাড়া বসানোর মতো গুরুতর অভিযোগ উঠলেও সিভিল সার্জন বলছেন, তাদের কিছুই করার নেই।

জানা গেছে, অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার বন্ধে ৭২ ঘণ্টার আল্টিমেটাম দিয়ে প্রজ্ঞাপন দিয়েছিল স্বাস্থ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (৩১ মে) শেষ দিনে মেহেরপুর সদর উপজেলায় তিনটি ও মুজিবনগর উপজেলায় ৫টি অবৈধ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে স্বাস্থ্য বিভাগ। মন্ত্রণালয় নির্ধারিত সময় শেষ হলেও গাংনী উপজেলায় নির্দেশ উপেক্ষিত হয়েছে। জানা গেছে, স্বাস্থ্য কর্মকর্তা না থাকায় এ উপজেলায় অভিযান হয়নি।

এ ব্যাপারে গাংনী উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাক্তার জাহিদ রেজার সঙ্গে কথা হলে তিনি জানান, ঢাকা প্রশিক্ষণে নিতে যাওয়ায় গাংনীতে এখন পর্যন্ত কোনো অভিযান চালানো হয়নি।

স্থানীয়রা জানান, পাশের দুটি উপজেলায় পরিচালিত অভিযানের খবর পেয়ে গাংনীর অধিকাংশ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোয় একদিনের জন্য ৫ হাজার টাকা দিয়ে এমবিবিএস ডাক্তার ভাড়া নেন প্রতিষ্ঠান মালিকরা। অভিযান হলে যাতে নিজেদের প্রতিষ্ঠান বাঁচাতে পারেন, সে চিন্তা করে তারা ডাক্তার ভাড়া নেন।

নাম প্রকাশ না করার শর্তে গাংনীর এক ক্লিনিক মালিক জানান, উপজেলার অধিকাংশ ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স নবায়ন নেই। অভিযানের ব্যাপারে তারা আতঙ্কিত। সবাই নিজ নিজ প্রতিষ্ঠান বন্ধের আশঙ্কা করছেন। সদর ও মুজিবনগরের পর মঙ্গলবার গাংনীতে অভিযান চলবে, এই ভয়ে দিন প্রতি ৫ হাজার টাকা দিয়ে এমবিবিএস ডাক্তার ভাড়া করেছিলেন তারা।

এ ব্যাপারে কথা হলে সিভিল সার্জন ডা. জওয়াহেরুল আলম সিদ্দিকী বাংলানিউজকে বলেন, অভিযান আমাদের চলমান প্রক্রিয়া। আমরা যেকোনো সময় যেকোনো স্থানে অভিযান চালাবো। যদি কোনো ডাক্তার কোনো ক্লিনিকে ভাড়া যান, সেক্ষেত্রে আমাদের কিছুই করার নেই।

গাংনী উপজেলায় ১১টি ক্লিনিক ও ১৮টি ডায়াগনস্টিক রয়েছে। বেশিরভাগ চিকিৎসা প্রতিষ্ঠানের লাইসেন্স থাকলেও নবায়ন নেই।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, মে ৩১, ২০২২
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।