ঢাকা, বৃহস্পতিবার, ২৩ আষাঢ় ১৪২৯, ০৭ জুলাই ২০২২, ০৭ জিলহজ ১৪৪৩

জাতীয়

সাইবার পুলিশের নামে ভুয়া পেজ, দুজন গ্রেফতার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৯ ঘণ্টা, মে ২৬, ২০২২
সাইবার পুলিশের নামে ভুয়া পেজ, দুজন গ্রেফতার

ঢাকা: ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ এবং সিআইডি সাইবার পুলিশ সেন্টারের লোগো ব্যবহার করে ভুয়া ফেসবুক পেজ পরিচালনা করে আসছিল একটি চক্র।

সাইবার অপরাধের শিকার ভুক্তভোগীদের সহযোগিতার মিথ্যা আশ্বাস দিয়ে মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে টাকা হাতিয়ে নিতেন চক্রের সদস্যরা।

সাইবার পেট্রোলিংয়ের ধারাবাহিকতায় ভুয়া পেজ পরিচালনার মাধ্যমে প্রতারণা চালিয়ে আসা দুজনকে গ্রেফতার করেছে ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগ।

গ্রেফতাররা হলেন—মো. মারুফ হাসান ওরফে শ্রাবণ ওরফে তাজবীর খান ও মো. রওশন হোসেন।

বৃহস্পতিবার (২৬ মে) সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের ই-ফ্রড টিমের সহকারী কমিশনার (এসি) সুরঞ্জনা সাহা বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, অনলাইন মনিটরিং করার সময় সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে কয়েকটি ফেসবুক গ্রুপ এবং পেজ দেখা যায়। যেসব ভুয়া পেজে ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের নাম এবং সিআইডি সাইবার পুলিশ সেন্টারের লোগো ব্যবহার করা হয়েছে।

পরে দুজনকে শনাক্ত করে রমনার সেগুনবাগিচা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে ২টি মোবাইল, ৪টি সিম কার্ড ও ভুয়া ফেসবুক পেজসহ ২৩টি ফেক ফেসবুক আইডি ও ৩২টি জিমেইল আইডি জব্দ করা হয়েছে।

সুরঞ্জনা সাহা আরও জানান, সেই সব পেজ থেকে সাইবার অপরাধের শিকার হওয়া ভুক্তভোগীদের সঙ্গে যোগাযোগ করে বিশ্বাস স্থাপন করা হতো। পরে সহযোগিতার নামে মিথ্যা আশ্বাস দিয়ে নিজেদের বিকাশ বা এজেন্ট নম্বরে টাকা হাতিয়ে নিতেন চক্রের সদস্যরা।

দুজনকে রমনা মডেল থানায় দায়েরকৃত একটি মামলায় গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানো হলে তারা স্বীকারোক্তিমূলক জবানবন্দি দিয়েছেন বলেও জানান পুলিশের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, মে ২৬, ২০২২
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa