ঢাকা, বুধবার, ২২ আষাঢ় ১৪২৯, ০৬ জুলাই ২০২২, ০৬ জিলহজ ১৪৪৩

জাতীয়

বন্যার্তদের পাশে ‘মানবিক টিম সিলেট’ 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৪ ঘণ্টা, মে ২৫, ২০২২
বন্যার্তদের পাশে ‘মানবিক টিম সিলেট’  বন্যার্তদের বাড়িতে বিশুদ্ধ পানি সরবরাহ করছে মানবিক টিম সিলেট। ছবি: মাহমুদ হোসেন

সিলেট: কখনো হাঁটুপানি বা কোমর পানি, আবার কখনো নৌকা নিয়ে বানভাসি মানুষকে বিশুদ্ধ পানি ও খাবার পৌঁছে দিচ্ছে ‘মানবিক টিম’ নামক সংগঠনের স্বেচ্ছাসেবীরা। সিলেট নগর ও বিভিন্ন উপজেলায় বন্যা উপদ্রুত এলাকায় শুরু থেকেই দুর্ভোগে পড়া মানুষের পাশে দাঁড়িয়েছে মানবিক টিম সিলেট।

বিনামূল্যে শুকনো খাবার, বিশুদ্ধ খাবার পানি সরবরাহ, নগদ অর্থ ও ওষুধপত্র দিচ্ছে প্রতিদিন। বন্যার শুরুতে সিলেটের বন্যার্তরা নগরের বিশুদ্ধ পানির তীব্র সংকট দেখা দিলে। সংগঠনের উদ্যোগে পানি সরবরাহ করা হয়। এখনো তা অব্যাহত রয়েছে। বিশুদ্ধ পানির অভাবে বন্যা উপদ্রুত এলাকাগুলোর মানুষের মধ্যে নানা ধরনের পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ায় ওই এলাকায় ওষুধ বিতরণ করা হচ্ছে। এছাড়া বন্যার কারণে অনেকেই ঘরে রান্না করতে না পারায় তাদের মধ্যে শুকনো খাবার ও নগদ অর্থ বিতরণ করা হচ্ছে। জানা গেছে, গত সাতদিনে সিলেটের কদমতলীস্থ বাঁধের মুখ, শাহজালাল উপশহরের এ, ই, সি, জে, জি, এইচ ব্লক, লামা ঘাসিটুলা, ইউসেপ ঘাসিটুলা টেকনিক্যাল স্কুল, কলাপাড়া, কামালগড়, মাছুমপুর, ছড়ারপাড়, বেতেরবাজার, সদর উপজেলার জালালাবাদ ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ড ও জৈন্তাপুরের বদ্দনা, সেনগ্রামে কার্যক্রম চালানো হয়েছে।  

গত ৬ দিনে নগরীতে প্রায় ১২ হাজার লিটার বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়েছে। চাহিদার তুলনায় তা খুব বেশি না হলেও মানবিক টিমের সদস্যরা তাদের সামর্থ্যের সর্বোচ্চটা দিয়েই মানুষকে সেবা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। প্রতিদিন গড়ে তারা ২ হাজার লিটারের বেশি বিশুদ্ধ পানি দিয়েছেন বন্যার্তদের। জৈন্তাপুর ও জালালাবাদে ২ শতাধিক মানুষের মাঝে খাবার সামগ্রী দেওয়া হয়।

সিলেট মেট্রোপলিটন পুলিশের মিডিয়া অ্যান্ড কমিউনিটি সার্ভিসের নায়েক ও মানবিক টিম সিলেটের প্রধান সমন্বয়ক মো.সফি আহমেদ বলেন, শুকনো খাবার ও বিশুদ্ধ পানির চাহিদা অনেক। বন্যার্তরা সাহায্যের অপেক্ষায়। আমরা আমাদের সামর্থ্য অনুযায়ী কাজ করছি। তবে, এরকম আরও অনেক টিম প্রয়োজন।

তিনি তাদের কাজে যারা নানাভাবে সাহায্য সহযোগিতা করছেন, সমর্থন দিচ্ছেন তাদের প্রতি তিনি কৃতজ্ঞতা জানান।

বাংলাদেশ সময়: ১০৫১ ঘণ্টা, মে ২৫, ২০২২
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa