ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিয়ের মাত্র ৯ মাস, সব আত্মীয়কে চেনার কথা না: রেলমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, মে ৮, ২০২২
বিয়ের মাত্র ৯ মাস, সব আত্মীয়কে চেনার কথা না: রেলমন্ত্রী

ঢাকা: স্ত্রীর আত্মীয়দের নিয়ে রেলের ঘটনায় বিব্রত রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, প্রথমে তিনি তার আত্মীয়দের চিনতে পারেননি। পরে আত্মীয় সম্পর্কে জেনেছেন।

রোববার (০৮ মে) রেল ভবনে নিজ দপ্তরে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন রেলমন্ত্রী।

গত ৫ মে রাতে ঈশ্বরদী থেকে ঢাকাগামী সুন্দরবন এক্সপ্রেসে ওঠা তিন যাত্রীকে বিনা টিকিটে ভ্রমণের জন্য জরিমানা করেন টিটিই শফিকুল ইসলাম। ওই তিন যাত্রী রেলমন্ত্রীর আত্মীয় বলে পরিচয় দিয়েছিলেন। টিকিট ছাড়াই পাবনা থেকে ঢাকামুখী ট্রেনে উঠে এসি কামরায় বসেছিলেন ওই তিন যাত্রী। তখন টিটিই বিনা টিকিটে ভ্রমণের জন্য তাঁদের কাছ থেকে জরিমানাসহ ভাড়া আদায় করেন। তখন তাঁদের এসি কামরাও ছাড়তে হয়।

ওই তিন যাত্রী রেলমন্ত্রীর স্ত্রী শাম্মী আক্তারের নিকটাত্মীয়। শুক্রবার টিটিইকে বরখাস্ত করার খবর প্রকাশের পর নানা মহলে সমালোচনা শুরু হয়। শনিবার রেলমন্ত্রী এক প্রশ্নের জবাবে একটি গণমাধ্যমকে বলেন, কারা তাঁর আত্মীয় পরিচয় দিয়েছেন, তাঁদের তিনি চেনেন না।

এ বিষয়ে রোববার রেলমন্ত্রী বলেন, আত্মীয় এটা এখন ঠিক, যেটা আমিও শুনেছি। তখন পর্যন্ত জানতাম না এরা কারা এবং চেনার কথাও না, মাত্র নয় মাস হলো আমার বিয়ে হয়েছে। নতুন বিয়ে হয়েছে। সে ঢাকাতেই থাকে। তার নানা বাড়ি মামা বাড়ি হলো পাবনায়। আমার ওয়াইফকে জিজ্ঞাসা করেছি, এই ঘটনার পরে। আমি তখন জেনেছি।

মন্ত্রী বলেন, সেদিন সে (মন্ত্রীর স্ত্রী) ঈশ্বরদীতে ছিলেন। অভিযোগ করেছিলেন, বরখাস্ত করতে বলেননি। যখন জেনেছেন তার আত্মীয়ের সাথে খারাপ ব্যবহার করেছে।

বরখাস্তের জন্য মন্ত্রীর স্ত্রী হিসেবে বলতে পারে কিনা—এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, একজন যাত্রী হিসেবে, যাত্রীর আত্মীয় হিসেবে অভিযোগ করতে পারে। কিন্তু মন্ত্রীর বউ হিসেবে করতে পারে না। এটা আমাকে এসে বলবে।

‘আমার ওয়াইফের যদি রেলের ব্যাপারে কোনো অভিযোগ থাকে তাহলে উচিত ছিল আমার সাথে কথা বলা। এটাই স্বাভাবিক। কিন্তু সেটা সে করেনি। এই জায়গায় কিছু ব্যত্যয় হয়েছে বলে আমার ধারণা। যে অভিযোগে সাসপেন্ড করা হয়েছে, এটা সঠিক হয়নি। এ কারণে বরখাস্তের আদেশ প্রত্যাহার করার জন্য বলা হয়েছে।

আপনি বিব্রত কিনা—এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, সারাদেশ ব্রিবত। এটা অবশ্যই বিব্রতকর।

আপনার স্ত্রীর কারণে বিব্রত অবস্থা, সারাদেশে আলোচনা হচ্ছে—এ বিষয়ে মন্ত্রী বলেন, নয় মাস হলো নতুন বিয়ে করেছি। তার বুঝে উঠতে হয়তো…, নতুন ঘরে এসেছে। আমি ১৩ বছর এমপি, তারপর মন্ত্রী হয়েছি। সে তো আমার রাজনৈতিক জীবন সম্পর্কে জানে না।

আপনার স্ত্রীর কথায় বরখাস্ত করা হয়েছে—এ বিষয়ে মন্ত্রী বলেন, এটা আমার জানা নেই। আমরা তদন্ত কমিটি গঠন করেছি। তখন বিস্তারিত জানা যাবে। টিটিইকে বরখাস্তের আদেশ প্রত্যারের সিদ্ধান্ত নিয়েছি এবং যিনি বরখাস্ত করেছেন, তাকে আমরা শোকজ করছি।

২০২১ সালের একটি সার্কুলারের কথা স্মরণ করিয়ে দিয়ে মন্ত্রী বলেন, মন্ত্রীর পিএস, এপিএস এবং আত্মীয় পরিচয় দিয়ে রেলের টিকিট নেওয়া যাবে না।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, মে ০৮, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।