ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

ফাঁকা ঢাকায় ঈদের আমেজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, মে ২, ২০২২
ফাঁকা ঢাকায় ঈদের আমেজ ছবি: দেলোয়ার হোসেন বাদল

ঢাকা: কবি আল মাহমুদ তার কবিতায় লিখেছেন, ‘ঝাঁক বাঁধা সারসের মতো উড়ে গেল মানুষের অগণিত মাথা’।

সত্যিই তাই, ঈদুল ফিতর উদযাপনে গত বৃহস্পতি-শুক্রবার থেকেই ঢাকার মানুষের ঢল শুরু হয় গ্রামমুখী।

রাজধানীতেও ঈদের আমেজ শুরু হয়ে গেছে এর মধ্যেই। নগরের গুরুত্বপূর্ণ সড়ক ও বাজার এলাকা বাদে প্রতিদিনের অসহনীয় যানজট অনেকটা কমে এসেছে। ছুটির হাওয়ায় ঢাকার বেশির ভাগ রাস্তা এখন ফাঁকা ফাঁকা।

সঠিক কোনো পরিসংখ্যান নেই। তবে মোবাইল অপারেটর কোম্পানিগুলোর সিম মুভমেন্ট থেকে জানা গেছে, এবারের ঈদের ছুটিতে ঢাকা ছেড়েছে প্রায় এক কোটি মানুষ। আর এমনিতেই ধারণা করা হয়, ঈদে অর্ধেকের বেশি বাসিন্দা ঢাকা ছাড়েন।

ঈদের ছুটিতে ঢাকা নগরীতে বসবাসকারী জনসংখ্যার বিপুল সংখ্যক মানুষ গ্রামে চলে গিয়েছে। এ কারণে ঢাকা শহর এখন কার্যত ফাঁকা হয়ে পড়েছে। সোমবার (২ মে) নগরীর মহাসড়কগুলোতে সামান্য কয়েকটি গণপরিবহন চলাচল করতে দেখা গেছে ফাঁকা রাস্তায়।

বিপুল সংখ্যক মানুষ ঢাকা ত্যাগের কারণে রাজধানীর রাস্তাঘাট যেন ফাঁকা খেলার মাঠ। রাজধানীর ব্যস্ততম ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, সাইন্সল্যাব, পল্টন মোড়, গুলিস্তান, মতিঝিল, কাকরাইল এমনকি মৌচাকেও চিরচেনা যানজট নেই। তবে ফুটপাথে ও কিছু বিপণিবিতানে এখনো ক্রেতাদের ভিড় লক্ষ্য করা গেছে। যারা ঢাকায় ঈদ করছেন মূলত তারাই এখনও কেনাকাটায় ব্যস্ত।

রমজান মাসজুড়ে অসহনীয় যানজটের কথা স্মরণ করে নগরের বিভিন্ন গন্তব্যে যাতায়াত করা ব্যক্তিরা জানান, গন্তব্যে পৌঁছাতে আগের চেয়ে কম সময় লাগছে। আবার অনেককে পেশাগত কারণে ঢাকায় ঈদ করতে হচ্ছে। পরিবার-পরিজন ছাড়া ঈদ করার শূন্যতা থাকলেও ফাঁকা ঢাকা তাতে কিছুটা হলেও প্রলেপ দিচ্ছে বলে মন্তব্য করেন তারা।

এদিন বেলা ১টায় খিলগাঁও থেকে কমলাপুর হয়ে কারওয়ান বাজার আসেন আহমেদ দীপ্ত। এই পথে কোনো যানজট না থাকায় মোটরসাইকেল মাত্র ১২ মিনিটেই গন্তব্যে পৌঁছে যান। কথা হলে বলেন, অন্য সময় এই পথ আসতে যানজট ও সিগন্যাল মিলিয়ে অন্তত ৪৫ মিনিট লাগে। আজ একবারের জন্যও সিগন্যাল পাইনি। যানজট তো ছিলই না।

পবিত্র শবেকদর উপলক্ষে ছুটি এবং এর সঙ্গে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটি থাকায় অনেক মানুষ আগেভাগেই ঢাকা ছেড়েছেন। এমন অবস্থায় যারা নিয়মিত বিভিন্ন রাস্তা অতিক্রম করেন তাদের অনেকেই ফাঁকা ঢাকার পরিস্থিতি দেখে অবাক হয়ে পড়ছেন। মতিঝিল-পল্টনে যারা প্রতিনিয়ত যাতায়াত করেন তারা ঢাকার এ জ্যামহীন অবস্থা উপভোগ করছেন।

পরিবার-পরিজনের সঙ্গে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করতে রাজধানী ছেড়েছেন বিপুল সংখ্যক মানুষ। সোমবারও মানুষের নাড়ির টানে বাড়ি ফেরার স্রোত ছিল লঞ্চ, বাস ও রেলস্টেশনে। এদিকে ফাঁকা ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক। ফাঁকা স্টেশনে ট্রেন ছাড়ছে সময়মতো। আর সুনসান পাটুরিয়া ঘাট, গাড়ি পারের অপেক্ষায় ফেরি। তাই চাইলেই যে কেউ খুব সহজেই আজ পৌঁছাতে পারেন গন্তব্যে।

বাংলাদেশ সময়: ১৬৩১ ঘণ্টা, মে ০২, ২০২২
এইচএমএস/কেএআর

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।