ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: শিক্ষামন্ত্রী

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৯ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ: শিক্ষামন্ত্রী

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি বলেছেন, এক সময় দেশে অনেক খাদ্য ঘাটতি ছিল। মানুষ খাদ্যে কষ্ট পেয়েছে।

তখন দেশের মানুষের সংখ্যা কম ছিল কিন্তু ফসলের জমি বেশি ছিল। এখন জনসংখ্যা দ্বিগুন হয়েছে আবাদি জমির পরিমাণ কমেছে। তারপরেও আমরা জমিগুলোতে শতভাগ উৎপাদন করছি এবং অনেক সময় শতভাগেরও বেশি হচ্ছে। বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।

শুক্রবার (২২ এপ্রিল) বিকেলে চাঁদপুর সদর উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিষদ ও উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বাস্তবায়নে ২০২১-২২ অর্থ বছরের খরিপ-১/২০২২-২৩ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষে ১২০০ জন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে আউশ ধান বীজ ও সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছে। তিনি সবুজ বিপ্লবের ডাক দিয়েছিলেন। তাঁর বক্তব্যে আপনারা নিশ্চয়ই শুনেছেন তিনি বলেছিলেন পাকিস্তানিরা সবকিছু জালিয়ে পুড়িয়ে শেষ করে দিয়ে গেছে। আমার মাটি আছে, আমার মানুষ আছে। আমরা অবশ্যই মাথা তুলে দাঁড়াব। ঠিক তাই হয়েছে।

তিনি বলেন, শুধুমাত্র মাটি ও মানুষ থাকরে হবে না। সঠিক পরিকল্পনা থাকতে হবে এবং সে আলোকে কাজ করতে হয়। জনগণের জন্য কোনো সরকার কাজ করবে। যে সরকার জনগণের সরকার। সেই সরকারই জনগণের পাশে দাঁড়াবে এবং খাদ্য উৎপাদন বাড়াবে।

সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সানজিদা শাহনাজের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল ইসলাম নাজিম দেওয়ান। অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. ইমতিয়াজ হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) সুদীপ্ত রায়, পৌরসভার মেয়র জিল্লুর রহমান জুয়েল, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. জালাল উদ্দিন, সদর উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান আইয়ুব আলী বেপারী, মহিলা ভাইস চেয়ারম্যান আবিদা সুলতানা প্রমুখ।

সদর কৃষি সম্প্রসারণ অফিসার মো. নিজাম উদ্দিনের সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন সদর উপজেলা কৃষি অফিসার আয়েশা আক্তার।

বাংলাদেশ সময়: ২১৩২ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।