ঢাকা, রবিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

অসুস্থ বানর তিন মাসের সেবায় ফিরে গেল বনে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০১৩ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২২
অসুস্থ বানর তিন মাসের সেবায় ফিরে গেল বনে

পটুয়াখালী: পটুয়াখালীর কুয়াকাটার জালালপুর এলাকা থেকে একটি বানরকে মুমূর্ষু উদ্ধার করা হয়। এরপর তিন মাসের চিকিৎসা ও পরিচর্যায় সম্পূর্ণ সুস্থ হওয়ায় সেটিকে ফের বনে অবমুক্ত করা হয়েছে।

শনিবার (২ এপ্রিল) বিকেলে টেংরাগিরি বন্যপ্রাণী অভয়ারণ্যে (ফাতরার বনে) বানরটিকে অবমুক্ত করেন কুয়াকাটা বন্যপ্রাণী নোঙ্গরখানা নামে একটি সংগঠনের কর্মীরা।

সংগঠনের স্বত্বাধিকারী রুমান ইমতিয়াজ তুষার জানান, তিন মাস আগে বানরটিকে উপজেলার জালালপুর এলাকা থেকে অসুস্থ অবস্থায় আমরা উদ্ধার করে দীর্ঘদিন চিকিৎসা ও পরিচর্যা করি। এখন বানরটি পুরোপুরি সুস্থ। তাই শনিবার আমাদের দলের সদস্যদের নিয়ে ফাতরার বনে বানরটিকে অবমুক্ত করেছি।

জীববৈচিত্র্য রক্ষা আন্দোলন কর্মী কেএম বাচ্চু বলেন, এর আগেও প্রায় ১৯টি বন্য প্রাণী চিকিৎসা ও পরিচর্যার মাধ্যমে সুস্থ ও স্বাভাবিক করে বনে অবমুক্ত করেছি। শুধু বানর না সাপ, কচ্ছপ, বেজি, বিভিন্ন পাখিসহ সব ধরনের বন্যপ্রাণী অসুস্থ অবস্থায় পাওয়া গেলে আমরা নিয়ে এসে এই নোঙ্গর খানায় রাখি, পরে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে অবমুক্ত করে দেই।

বনবিভাগের তালতলী রেঞ্জে ফাতরার বনে দায়িত্বে থাকা এফ জি আক্তারুজ্জামান জানান, শনিবার কুয়াকাটা থেকে বন্যপ্রাণী নোঙ্গর খানা কর্তৃপক্ষ একটি বানর নিয়ে আসেন। বনবিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অনুমতি নিয়ে আমরা তাদের সঙ্গে থেকে বানরটিকে বনে অবমুক্ত করেছি।

বাংলাদেশ সময়: ১০১৩ ঘণ্টা, ৩ এপ্রিল, ২০২২
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।