ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘নড়াইলকণ্ঠ’র সম্পাদকসহ ৫ জনের নামে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট   | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
‘নড়াইলকণ্ঠ’র সম্পাদকসহ  ৫ জনের নামে মামলা

নড়াইল: সাপ্তাহিক ও অনলাইন সংস্করণ ‘নড়াইলকণ্ঠ’ পত্রিকার প্রকাশক ও সম্পাদক কাজী হাফিজুর রহমানসহ অপর এক সাংবাদিক ও তিন কৃষকের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে।

গত ২৩ মার্চ বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (বিসিআইসি) নড়াইল পৌরসভার সার ডিলার মো. হাসানুজ্জামান বাদী হয়ে খুলনা বিভাগীয় ট্রাইব্যুনালে এ মামলা দায়ের করেন।

মামলার অন্য আসামিরা হলেন- দৈনিক আমার সংবাদ নড়াইল প্রতিনিধি কাজি আনিস, নড়াইল পৌরসভার উজিরপুরের কৃষক আলী মোহাম্মদ মণ্ডল, কুড়িগ্রামের শাহেদ আলী শান্ত ও বাকিউল আজম।

মামলার বিবরণে জানা গেছে, হাসানুজ্জামান নড়াইল জেলার সার ডিলারদের প্রতিনিধি হওয়ার সুবাদে আসামিরা বাদীর কাছে বিভিন্ন সময়ে জেলার ডিলারদের কাছ থেকে এক লাখ টাকা আদায় করে দিতে বলেন। বাদী ডিলারদের কাছ থেকে টাকা আদায় করে দিতে অপারগতা প্রকাশ করলে- কয়েক দিনের মধ্যে দেখা হবে বলে আসামিরা (হাফিজুর ও আনিস) হুমকি দেন।

গত ১৭ ফেব্রুয়ারি সকালে উল্লেখিত ১, ২ নম্বর আসামিদের ইন্দনে ৩ নম্বর আসামি বিএনপির নড়াইল পৌরশাখার ৮ নম্বর ওয়ার্ডেরসহ সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী মণ্ডলকে কৃষক সাজিয়ে বাদীর রূপগঞ্জ বাজারস্থ সারের দোকানে পাঠান। সে সময় দোকান কর্মচারী হিরামনকে এক বস্তা সার দিতে বলা হয়। কর্মচারী সরকার নির্ধারিত মূল্যে আলী মণ্ডলকে এক বস্তা এমওপি সার দেন। কিছুক্ষণ পর ওই ব্যক্তি কর্মচারীর কাছে পুনরায় এক বস্তা এমওপি সার চান। তখন কর্মচারী বলেন— ১০ মিনিট আগে আপনি এক বস্তা এমওপি সার নিয়ে গেলেন, আবার সার কেন? পুনরায় এক বস্তা এমওপি নিতে হলে সঙ্গে এক বস্তা ড্যাপ সার নিতে হবে। তখন আলী মণ্ডল বাদীর কর্মচারীকে অকথ্য ভাষায় গালিগালাজ করতে থাকলে ক্রেতা তাকে মারতে উদ্যত হয়। কর্মচারী হিরামন এ পরিস্থিতিতে আলীকে টানতে টানতে বাজারের দিকে আনতে গেলে রূপগঞ্জ বাজারের উপস্থিত ব্যবসায়ীরা বাদীর অগোচরে বিষয়টি মিমাংসা করে দেন।

মামলায় আরও বলা হয়, ওই ঘটনার সূত্র ধরে আসামিরা বাদীর কাছ থেকে অনৈতিকভাবে টাকা আদায় করতে না পেরে স্থানীয় বিএনপির কিছু সংখ্যক নেতাদের পরামর্শ মতো বর্তমান সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করার উদ্দেশে এবং বাদীকে সমাজে হেয় প্রতিপন্ন করার জন্য ইচ্ছাকৃতভাবে বাদীর সারের ডিলারশিপ বাতিল করার উদ্দেশ্যে প্রকৃত সত্য ঘটনাকে আড়াল করে মানববন্ধনসহ আসামিদের সরবরাহকৃত মিথ্যা তথ্য দিয়ে সাংবাদিক সম্মেলন করেন।

এছাড়া ১ নম্বর আসামির নড়াইলকণ্ঠ নিউজ নিজ নামীয় ফেসবুক আইডি থেকে গত ০১ ফেব্রুয়ারি থেকে বাদীর নামে ধারাবাহিকভাবে অসত্য তথ্য ইলেকট্রনিক মাধ্যমে প্রকাশ করে ১ কোটি টাকার মানসম্মান ক্ষুন্ন করেছেন বলে মামলায় দাবি করেন হাসানুজ্জামান।

উল্লেখ্য, কৃষক আলী মণ্ডল সার কিনতে গেলে দোকানের কর্মচারী হিরামন তাকে ঘাড় ধাক্কাতে ধাক্কাতে বাজারের মধ্যে নিয়ে যান এবং হাসানুজ্জামান তাকে গালাগাল ও কিলঘুষি মারার ঘটনার প্রতিবাদ ও হাসানের সারের ডিলারশিপ বাতিলের দাবিতে কৃষক লীগ মানববন্ধন করে। এ কর্মসূচির খবর স্থানীয় ও জাতীয় বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক গণমাধ্যমে প্রকাশিত হয়। পরে ০৭ মার্চ একটি দৈনিক পত্রিকার সংবাদকে উদ্ধৃত করে কৃষি মন্ত্রণালয় সরেজমিনে তদন্ত করার জন্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়াকে দিয়ে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। তদন্ত এখনো চলোমান।  

নড়াইলকণ্ঠ পত্রিকার সম্পাদক কাজি হাফিজুর রহমান এ বিষয়ে বাংলানিউজকে বলেন, আমার নড়াইলকণ্ঠ অনলাইন সংস্কারণের জন্য যেসব খবর ও ভিডিও কন্টেট প্রকাশ করেছি সেসব তথ্য যাচাই-বাছাই করেই সঠিক খবর প্রচার করেছি।

তিনি বলেন, আমি আইনের প্রতি শ্রদ্ধাশীল। যেহেতু আমার নামে মামলা দায়ের করা হয়েছে, আশা করি তদন্তের মাধ্যমে প্রকৃত সত্য বেরিয়ে আসবে। দোষীদের সাজা হবে।

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।