ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বান্দরবানে গঙ্গা পূজা ও বারুনী স্নান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
বান্দরবানে গঙ্গা পূজা ও বারুনী স্নান

বান্দরবান: বান্দরবানে সনাতন সম্প্রদায়ের গঙ্গা পূজা ও বারুনী স্নান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ মার্চ) সকালে বান্দরবানের আশীর্বাদ সংঘের আয়োজনে জেলা সদরের সাঙ্গু নদীর তীরে এ আয়োজনের শুরু হয়।

অনুষ্ঠানে গঙ্গা পূজা, মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন, ভজন র্কীতন, মহাপ্রসাদ আস্বাদন, গঙ্গা গৌর আরতি, হাজার প্রদীপ প্রজ্জলনসহ নানা ধর্মীয় আচার অনুষ্ঠানের আয়োজন করা হয়।

ভোর থেকেই শতশত পুণ্যার্থীরা সাঙ্গু নদীতে গঙ্গা মায়ের চরণে ভক্তি নিবেদন করে পাপ মুক্তির আশায় নদীর স্বচ্ছ পানিতে নেমে বারুনী স্নানে অংশ নেন। জেলা ও উপজেলার বিভিন্ন দুর্গম এলাকার শতশত সনাতন ধর্মালম্বী নর-নারী নদীতে গঙ্গা স্নানের পাশাপাশি গঙ্গা মায়ের জন্য পূজা ও নিবেদন করে। নদীতে পূজা দেয়ার পাশপাশি মোমবাতি ও আগরবাতি জ্বালিয়ে অনেকে গঙ্গা দেবীকে প্রণাম নিবেদন করেন।

এদিকে গঙ্গা পূজা ও বারুনী স্নান উপলক্ষে পূজাস্থলে চলছে মহানাম সংকীর্তন আর এই উপলক্ষে দেশের নানা প্রান্ত থেকে ভ্রাম্যমাণ ব্যবসায়ীরা নদীর চরে পসরা সাজিয়ে বসেছে বেচাবিক্রির জন্য।

বান্দরবানের আশীর্বাদ সংঘের সভাপতি সুমন দাশ বাংলানিউজকে বলেন, প্রতিবছর মধুকৃষ্ণা এয়োদশীর তিথিতে মহাপূণ্য লগ্নে সনাতন সম্প্রদায়ের মঙ্গল কামনায় এই গঙ্গা পূজা ও বারুনী স্নানের আয়োজন করি আমাদের সংগঠনের পক্ষ থেকে আর আমাদের সার্বিক সহযোগিতা করে প্রশাসন।  

তিনি আরো বলেন, এই পূণ্যতিথিতে গঙ্গাস্নান করলে সকল প্রকার পাপ মোচন হয় বলে সনাতন ধর্মালম্বীরা বিশ্বাস করে। গঙ্গা পূজা ও বারুনী স্নান উপলক্ষে আমরা এবার ৩ দিন নদীর চরে বিভিন্ন অনুষ্ঠানমালার আয়োজন করেছি এবং আশাকরি সফলভাবে এবারের সব আয়োজন সমাপ্তি হবে। ৩০ মার্চ (বৃহস্পতিবার) সকালে পুষ্পাঞ্জলী ও প্রতিমা নিরঞ্জনের মাধ্যমে তিনদিনব্যাপী এই গঙ্গা পূজা, বারুনী স্নান ও গঙ্গা আরতির সমাপ্তি হবে।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।