ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভাসানচরে যাচ্ছে আরও ২ হাজার রোহিঙ্গা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
ভাসানচরে যাচ্ছে আরও ২ হাজার রোহিঙ্গা ভাসানচরের ফাইল ছবি

কক্সবাজার: কক্সবাজারের আশ্রয় শিবির থেকে ভাসানচরে স্থানান্তরের জন্য দুই ধাপে আরও এক হাজার ৯৯৯ রোহিঙ্গাকে নিয়ে ৩৯টি বাস চট্টগ্রামের উদ্দেশে রওনা দিয়েছে।

মঙ্গলবার (২৯ মার্চ) দুপুর সোয়া ১টায় ও বিকেল সোয়া ৫টায় উখিয়া কলেজ মাঠ থেকে এসব বাস চট্টগ্রামের উদ্দেশে ছেড়ে যায়।

বিষয়টি নিশ্চিত করে কক্সবাজার অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মো. সামছুদ্দৌজা নয়ন জানান, ত্রয়োদশ দফায় ৬৬৭টি পরিবারের এক হাজার ৯৯৯ জনের প্রথম ধাপে এক হাজার ৯৬ জন এবং দ্বিতীয় ধাপে ৯০৩ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তরের জন্য চট্টগ্রামের উদ্দেশে নেওয়া হয়েছে। তারা উখিয়া ও টেকনাফের বিভিন্ন শরণার্থী ক্যাম্পের বাসিন্দা।

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তর প্রক্রিয়ার সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের বহনকারী কয়েকটি বাসও রওনা দেয় বলে জানান অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার।

সামছুদ্দৌজা বলেন, স্বেচ্ছায় ভাসানচর যেতে আগ্রহী রোহিঙ্গাদের নামের তালিকা তৈরির জন্য উখিয়া ডিগ্রি কলেজ মাঠে একটি অস্থায়ী বুথ খোলা হয়েছে। সেখানে শুধু স্বেচ্ছায় ভাসানচর যেতে ইচ্ছুক রোহিঙ্গাদের নাম নিবন্ধন করা হচ্ছে।

২০২০ সালের ৪ ডিসেম্বর কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে প্রথম রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে কার্যক্রম শুরু হয়। এরপর দীর্ঘ আলাপ-আলোচনার মধ্য দিয়ে গত বছরের ৯ অক্টোবর ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তা কার্যক্রমে সম্পৃক্ত হওয়ার সম্মতি প্রকাশের মাধ্যমে সমঝোতা চুক্তি স্বাক্ষর করে জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর।

এর আগে দ্বাদশ দফা পর্যন্ত কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে ভাসানচরে স্থানান্তর করা হয়েছিল ২৪ হাজার ৫৭৮ জন রোহিঙ্গাকে। এবার ত্রয়োদশ দফায় এক হাজার ৯৯৯ জনসহ মোট ২৭ হাজার ৬৭৩ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হচ্ছে।

সংশ্লিষ্টদের তথ্য মতে, ২০২০ সালে সরকার সিদ্ধান্ত নেয় কক্সবাজারের আশ্রয় শিবিরগুলো থেকে এক লাখ রোহিঙ্গাকে নোয়াখালীর ভাসানচরে স্থানান্তর করা হবে। সরকারের ওই সিদ্ধান্ত অনুযায়ী রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরে কার্যক্রম চলামান রয়েছে। ওই বছরের ডিসেম্বরের মধ্যেই ভাসানচরে রোহিঙ্গাদের আশ্রয় দিতে বাসস্থানসহ অবকাঠামোগত সব ধরনের সুযোগ-সুবিধার নির্মাণ ও প্রস্তুতি সম্পন্ন করে সরকার।

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এসবি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।