ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কাতারের এলএনজি দেশের জ্বালানিখাতে ইতিবাচক ভূমিকা রাখছে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪২ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
কাতারের এলএনজি দেশের জ্বালানিখাতে ইতিবাচক ভূমিকা রাখছে: স্পিকার

ঢাকা: কাতার থেকে কেনা এলএনজি বাংলাদেশের জ্বালানিখাতে ইতিবাচক ভূমিকা রাখছে বলে জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

সোমবার (২৯ মার্চ) জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে বাংলাদেশে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত সিরায়া আলী আল-কাহতানি সৌজন্য সাক্ষাতের সময় স্পিকার এ বথা বলেন।

 

বিকেলে সংসদ ভবনস্থ স্পিকারের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। সাক্ষাৎকালে তারা কাতার-বাংলাদেশ সুদীর্ঘ দ্বিপক্ষীয় সম্পর্ক, গণতন্ত্র ও আইনের শাসন প্রতিষ্ঠা, ব্যবসা-বাণিজ্যের প্রসার, দুই দেশের সংসদীয় গ্রুপের সফর বিনিময় ইত্যাদি নিয়ে আলোচনা করেন।

এ সময় স্পিকার বলেন, দুই দেশের মধ্যে বিদ্যমান চমৎকার দ্বিপক্ষীয় সম্পর্কের কারণে কাতারে বাংলাদেশি অভিবাসীদের একটি জনপ্রিয় গন্তব্য এবং বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ শ্রমবাজার। কাতার ও দেশের জনগণের আচার-সংস্কৃতিতে অনেক সাদৃশ্য রয়েছে। শূরা কাউন্সিলে চারজন নারী সদস্যের অংশগ্রহণ কাতারে নারীর ক্ষমতায়নের অনন্য দৃষ্টান্ত।

২০১১ সালে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের মাধ্যমে কাতার থেকে বাংলাদেশ এলএনজি ক্রয় করছে, যা এদেশের জ্বালানিখাতে ইতিবাচক ভূমিকা রাখছে বলে উল্লেখ করেন স্পিকার।

বাংলাদেশের আতিথেয়তার প্রশংসা করে রাষ্ট্রদূত সিরায়া আলী আল-কাহতানি বলেন, বাংলাদেশ নারীর ক্ষমতায়নের উজ্জ্বল দৃষ্টান্ত। প্রথমবারের মতো ২০২১ সালে কাতারে আইন সভার নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

সুষ্ঠু ও সুন্দর নির্বাচন সম্পন্ন হওয়ায় জনগণ সন্তুষ্ট হয়েছে বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, মজলিসে শূরা ও বাংলাদেশ সংসদীয় প্রতিনিধিদলের পারস্পরিক সফর বিনিময়ের মাধ্যমে দু’দেশের সম্পর্ক আরও সুদৃঢ় হবে।  
এ সময় পারস্পরিক স্বা র্থসংশ্লিষ্ট বিষয়ে উভয় দেশের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশা প্রকাশ করেন স্পিকার।

বাংলাদেশ সময়: ২০২৮ ঘণ্টা, মার্চ ২৯, ২০২২
এসকে/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।