ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

রমজানে ছাঁটাই বন্ধের দাবি রেস্টুরেন্ট শ্রমিকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
রমজানে ছাঁটাই বন্ধের দাবি রেস্টুরেন্ট শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রমজান মাসে ছাঁটাই বন্ধসহ সব বকেয়া মজুরি পরিশোধের দাবি জানিয়েছে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন।  

এছাড়াও তারা দাবি জানায়, মজুরি বোর্ড গঠন করে নিম্নতম মূল মজুরি নির্ধারণ, বেকার শ্রমিকদের বেকারভাতা, সর্বাত্মক রেশনিং ব্যবস্থা চালু, সবেতনে ছুটিসহ উৎসব ভাতা দিতে হবে।

বুধবার (২৩ মার্চ) সকাল ১১টার দিকে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক বিক্ষোভ সমাবেশ থেকে বাংলাদেশ হোটেল রেস্টুরেন্ট সুইটমিট শ্রমিক ফেডারেশন এসব দাবি জানায়।  

সমাবেশে বক্তারা বলেন, এপ্রিলের শুরুতেই রমজান মাসের আগমন উপলক্ষ্যে দ্রব্যমূল্যের চলমান উর্ধ্বমুখী বাজার আরো চড়া হওয়ার আশঙ্কা যেখানে বিদ্যমান এবং দেশের সমস্ত শ্রমজীবী ও মেহনতি মানুষ নিদারুণ কষ্টে দিন পার করছে, সেখানে হোটেল শ্রমিকদের রমজান মাসকে কেন্দ্র করে রয়েছে ব্যাপক চাকরিচ্যুতির আশংকা।

বক্তারা আরও বলেন, এমনিতেই সারা বছর চাকরির অনিশ্চয়তা, সময়মত বেতন না পাওয়া, অতিরিক্ত কর্ম ঘণ্টা, আইনানুযায়ী পাওনা পরিশোধ না করে চাকুরিচ্যুত করা, স্বাস্থ্য সম্মত কর্মপরিবেশ ও থাকা খাওয়ার সু-ব্যবস্থা না থাকা এবং শারীরিক ও মানসিক নির্যাতনসহ নানা ধরনের সমস্যা-সংকট নিয়ে হোটেল শ্রমিকদের জীবন-জীবিকা চালাতে হয়। আসন্ন রমজানে যারা চাকরিতে নিয়োজিত তাদেরকে আরেক দফা ছাঁটাই করা হলে এই শ্রমিকরা কোথায় যাবে? এ অবস্থায় ছাঁটাই-নির্যাতন বন্ধ, সকল বকেয়া মজুরি পরিশোধ, উৎসব বোনাস ও সবেতনে ছুটি প্রদানের জন্য মালিকদের প্রতি আহ্বান জানান তারা।  

সংগঠনটির কেন্দ্রীয় সহ-সভাপতি আক্তারুজ্জামান খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আনোয়ার হোসেনের পরিচালনায় আরও উপস্থিত ছিলেন অনান্য শ্রমিক নেতারা।

বাংলাদেশ সময়: ১৭১৪ ঘণ্টা, মার্চ ২৩, ২০২২
এমএমআই/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।