ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ভ্যাট ফাঁকি, ঢাকা রিজেন্সির নামে মামলা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০২২
ভ্যাট ফাঁকি, ঢাকা রিজেন্সির নামে মামলা ঢাকা রিজেন্সি হোটেল -ফাইল ছবি

ঢাকা: এনবিআরের ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর ‘ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট লি. এর বিরুদ্ধে তদন্ত করে ২ মাসে ২ কোটি ৪০ লাখ টাকার গোপনকৃত বিক্রয় তথ্য উদঘাটন করেছে। তদন্ত শেষে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে ৫৭ লাখ ৯২ হাজার টাকার ভ্যাট ফাঁকির মামলা করেছে তারা।

সোমবার (১৪ মার্চ) ভ্যাট গোয়েন্দা সূত্রে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, ভ্যাট ফাঁকির সুনির্দিষ্ট অভিযোগের পরিপ্রেক্ষিতে ভ্যাট গোয়েন্দার উপ-পরিচালক অথেলো চৌধুরীর নেতৃত্বে একটি দল ২০২১ সালের ২৮ ডিসেম্বর প্রতিষ্ঠানটিতে অভিযান পরিচালনা করা হয়। এতে তারা ব্যাপক ভ্যাট ফাঁকির প্রমাণ পায়।

তদন্তে দেখা যায়, রিজেন্সি হোটেলে ২০১৮ সালের ডিসেম্বর মাসে মোট বিক্রির পরিমাণ ছিল ৫ কোটি ৬ লাখ ৭০ হাজার ৭৯২ টাকা। কিন্তু এ সময় প্রতিষ্ঠানটি দাখিলপত্রে ৪ কোটি ৫৯ লাখ ২৬ লাখ ১৭৮ টাকা বিক্রয়মূল্য প্রদর্শন করেছে। ফলে ৪৭ লাখ ৪৪ হাজার ৬১৪ টাকা বিক্রয়তথ্য গোপন করা হয়। যাতে পরিহারকৃত মূসক হয় ৭ লাখ ১১ হাজার ৬৯২ টাকা। এই ভ্যাট যথাসময়ে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২% হারে সুদ ৫ লাখ ১২ হাজার ৪১৮ টাকা প্রযোজ্য।                     

২০১৯ সালের জুলাই মাসে তদন্তে মোট ৫ কোটি ৭৩ লাখ ২০ হাজার ৯৭৪ টাকার বিক্রয় তথ্য পাওয়া যায়। কিন্তু এ সময় প্রতিষ্ঠানটি দাখিলপত্রে ৩ কোটি ৮০ লাখ ৪৭ হজাার ৭৮৭ টাকা বিক্রয়মূল্য প্রদর্শন করেছে। এভাবে দাখিলপত্রে ১ কোটি ৯২ লাখ ৭৩ হাজার ১৮৭ টাকা বিক্রয়তথ্য গোপন করেছে, যার ওপর পরিহারকৃত মূসক ২৮ লাখ ৯০ হাজার ৯৭৮ টাকা। এই ভ্যাট যথাসময়ে পরিশোধ না করায় ভ্যাট আইন অনুযায়ী মাসিক ২% হারে সুদ ১৬ লাখ ৭৬ হাজার ৭৬৭ টাকা প্রযোজ্য।

এভাবে অভিজাত এ হোটেলটিতে মাত্র ২ মাসে মূসক বাবদ ৩৬ লাখ ২ হাজার ৬৭০ টাকা এবং সুদবাবদ ২১ লাখ ৮৯ হাজার ১৮৬ টাকাসহ সর্বমোট ৫৭ লাখ ৯১ হাজার ৮৫৬ টাকার ভ্যাট ফাঁকি হয়েছে।

তদন্তে উদঘাটিত পরিহারকৃত ভ্যাট আদায়ের আইনানুগ পরবর্তী কার্যক্রম নেওয়ার জন্য মামলাটি সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেট ঢাকা উত্তরে পাঠানো হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানের কার্যক্রম অধিকতর মনিটরিং করার জন্যও সংশ্লিষ্ট ভ্যাট কমিশনারেটকে অনুরোধ করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, ১৪ মার্চ, ২০২২
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।