ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২৪ ঘণ্টা হাফপাসের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
২৪ ঘণ্টা হাফপাসের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ নয় দফা দাবিতে বিআরটিএ ভবনের সামনে শিক্ষার্থীদের বিক্ষোভ | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: বিনাশর্তে সারাবছর ২৪ ঘণ্টা হাফপাসসহ নয় দফা দাবিতে বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীদের সমন্বয়ে গঠিত নিরাপদ সড়ক আন্দোলন (নিসআ)।

রোববার (১৩ মার্চ) বেলা পৌনে ১২টায় রাজধানীর বনানীতে বিআরটিএ ভবনের সামনে অবস্থান নিয়ে এ বিক্ষোভ কর্মসূচি পালন করেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

ইনজামুল হক রামীম নামে আন্দোলনকারী এক শিক্ষার্থী বলেন, স্কুল-কলেজ বন্ধের দিন ও রাত আটটার পর হাফ ভাড়ার কার্যকার নেই। কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে শিক্ষা ও নিত্যপ্রয়োজনীয় কাজে ছুটির দিন কিংবা রাত আটটার পর শিক্ষার্থীদের গণপরিবহন ব্যবহার করতে হয়। এ নিয়ে প্রায়ই শিক্ষার্থী ও পরিবহন শ্রমিকদের মধ্যে সাংঘর্ষিক অবস্থা তৈরি হচ্ছে। তাই ঢাকাসহ সারাদেশে সব গণপরিবহনে সারাবছর ২৪ ঘণ্টা শিক্ষার্থীদের হাফপাস নিশ্চিত করে প্রজ্ঞাপন জারি করতে হবে।

তিনি বলেন, হাফপাস কোনো ভিক্ষা নয়, হাফপাস আমাদের অধিকার। হাফপাস নিয়ে আন্দোলন হলো, তারপরেও এতদিন পরে আবার আমাদের কেন এখানে দাঁড়াতে হলো? আমরা এর সুষ্ঠু সমাধান চাই। আমাদের দাবিগুলো নয় দফা আকারে উল্লেখ করেছি, এসব দাবি বাস্তবায়ন না করলে আমাদের আন্দোলন অব্যাহত থাকবে।

আন্দোলনকারী এই শিক্ষার্থী আরও বলেন, এখনো সিটিং বা ওয়েবিলের মতো অবৈধ পন্থায় বিভিন্ন বাসে বাড়তি ভাড়া আদায় করা হচ্ছে। যার যথোপযুক্ত তথ্য-প্রমাণ আমাদের কাছে রয়েছে।

গণপরিবহনে ২৪ ঘণ্টা হাফপাস বাস্তবায়নসহ শিক্ষার্থীদের অন্যান্য দাবিগুলো হলো—দ্রুত বিচার ট্রাইব্যুনালে শিক্ষার্থীসহ সড়কে সব হত্যার বিচার করতে হবে ও পরিবারকে যথাযথ আর্থিক ক্ষতিপূরণ দিতে হবে; দ্রুত বিচার প্রক্রিয়ার মাধ্যমে যথাযথ তদন্ত সাপেক্ষে সড়ক দুর্ঘটনায় নিহতদের দায়ভার সংশ্লিষ্ট ব্যক্তি বা মহলকে নিতে হবে; সিটিং-ওয়েবিলের নামে অবৈধ পন্থায় বাড়তি ভাড়া আদায় বন্ধ করতে হবে; বৈধ ও অবৈধ যানবাহন চালকদের প্রশিক্ষণের মাধ্যমে বৈধতার আওতায় আনতে হবে এবং বিআরটিএর কার্যক্রমের ওপর নজরদারি ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে।

‘হাফপাস কোনো ভিক্ষা নয়, হাফপাস আমার অধিকার’, ‘বিনাশর্তে হাফপাস দিতে হবে, দিয়ে দাও’ স্লোগান দিয়ে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করেন। বিআরটিএ অফিসের সামনে থেকে কিছুদূর গিয়ে এ দিনের মতো তাদের কর্মসূচি শেষ হয়।

বাংলদেশ সময়: ১২২৬ ঘণ্টা, মার্চ ১৩, ২০২২
পিএম/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।