ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি গণবিস্ফোরণ ঘটাতে পারে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০০ ঘণ্টা, মার্চ ১২, ২০২২
দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি গণবিস্ফোরণ ঘটাতে পারে

ঢাকা: চাল, ডাল, তেলসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের আকাশচুম্বী দাম ও শেয়ার বাজারে দরপতনের ফলে দেশে নিরব দুর্ভিক্ষ ও গণবিস্ফোরণ ঘটতে পারে বলে মন্তব্য করেছেন ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদের সভাপতি শহিদুল ইসলাম কবির।

তিনি বলেন, নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম লাগাম টেনে না ধরে সরকার সাধারণ মানুষকে অভুক্ত রাখার প্রক্রিয়া শুরু করেছে।

শনিবার (১২ মার্চ)  ইসলামী মুক্তিযোদ্ধা প্রজন্ম পরিষদের কেন্দ্রীয় কমিটির সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, স্বাধীন সার্বভৌম বাংলাদেশে ৫০ বছরেও জনগণের কল্যাণে সরকার ও প্রশাসন প্রতিষ্ঠিত হয়নি। ফলে যৌক্তিক কোনো কারণ ছাড়াই নিত্যপণ্যের বাজার অনিয়ন্ত্রিতভাবে বেড়েই চলছে। বাজার পরিস্থিতি সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। কিন্তু অদৃশ্য কারণে সরকার তা নিয়ন্ত্রণ করছে না। এ অবস্থা চলতে থাকলে সাধারণ মানুষের অভুক্ত থাকা ছাড়া আর কোনো উপায় থাকবে না।

শহিদুল ইসলাম কবির বলেন, একদিকে দ্রব্যমূল্যের আকাশচুম্বী ঊর্ধ্বগতি অপরদিকে শেয়ার মার্কেটে দরপতনের ফলে ক্ষুদ্র উদ্যোক্তারা দিশেহারা। তারা একদিকে পুঁজি হারা হচ্ছে, অপরদিকে নিঃস্ব হয়ে যাচ্ছে। এ অবস্থায় সরকার দ্রুত পদক্ষেপ না নিলে দেশে যেমন নিরব দুর্ভিক্ষ দেখা দিতে পারে তেমনি গণবিস্ফোরণ ঘটতে পারে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সংগঠনের সেক্রেটারি মো. মোয়াজ্জেম হোসেন তুহিন, সাংগঠনিক সম্পাদক মুফতী আব্দুল্লাহ আল মামুন, মাও. মো. জাকারিয়া, মো. কবির হোসেন ও মো. লোকমান হোসেন।

বাংলাদেশ সময়ঃ ১৭০০ ঘণ্টা,  মার্চ ১২, ২০২২
এমএইচ/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।