ঢাকা, শুক্রবার, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ মে ২০২৪, ১৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রাক্তন শিক্ষার্থী হওয়ায় বিদ্যালয় মা‌ঠে প্যা‌ন্ডেল সা‌জি‌য়ে বি‌য়ের আ‌য়োজন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
প্রাক্তন শিক্ষার্থী হওয়ায় বিদ্যালয় মা‌ঠে প্যা‌ন্ডেল সা‌জি‌য়ে বি‌য়ের আ‌য়োজন

বরিশাল: বরিশাল নগরের উত্তর আমানতগঞ্জ এলাকায় একটি বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের মা‌ঠে প্যা‌ন্ডেল সা‌জি‌য়ে বি‌য়ের অনুষ্ঠা‌নের আ‌য়োজন করা হ‌য়ে‌ছে।  

আর এ কার‌ণে বৃহস্পতিবার (১০ মার্চ) সকালে স্কুলে এলেও বাসায় ফেরত পাঠানোর অভিযোগ করেছেন শিক্ষার্থীরা।

 

জানা‌ গে‌ছে, বুধবার (৯ মার্চ) রাত থেকে স্কুলে বিয়ের আনুষ্ঠানের প্যান্ডেল করার কাজ শুরু করা হয় মোফাজ্জেল হোসেন খান মাধ্যমিক বালিকা বিদ্যালয় প্রাঙ্গ‌নে। ওই বিদ্যালয়ের পাশেই একই নামের একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ও র‌য়ে‌ছে।

ম্যানেজিং কমিটির সভাপতি আশরাফুজ্জামান খান রনি জানিয়েছেন, সামাজিক দায়বদ্ধতা থেকে বিদ্যালয় মাঠে বিয়ের অনুষ্ঠানের অনুমতি দেওয়া হয়েছে। বিদ্যালয় পুরোপুরি বন্ধ করা হয়নি। সকালে তিনটা ক্লাস হয়েছে।  

তবে শিক্ষার্থীরা অভিযোগ করেছেন, সকালে আমরা স্কুলে আসলে স্কুলের স্যাররা আমাদের বাসায় ফিরে যেতে বলেন। কারণ না জানা‌লেও বিদ্যালয় মাঠে দেখেছি বিশাল বিয়ের প্যান্ডেল।

আর প্রাথ‌মি‌কের শিক্ষার্থীরা জানান, বিদ্যালয় মা‌ঠে বি‌য়ের আ‌য়োজ‌নের জন্য তা‌দের স্বাভা‌বিক পাঠদান ব্যহত হ‌চ্ছে।

বিদ্যাল‌য়ের শিক্ষক ও স্থানীয় সূ‌ত্রে জানা গেছে, ওই এলাকার ইয়ার হোসেন সিকদারের মেয়ের সঙ্গে পশ্চিম চর হোগলা গ্ৰামের আবুল হোসেনের ছেলের বিয়ের আয়োজন করা হয়।  

ইয়ার হোসেন সিকদার জানান, বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি তাকে বিয়ের আয়োজনের অনুমতি দিয়েছে। তাছাড়া আমার মেয়ে এই বিদ্যালয়ের ছাত্রী ছিল।

এ বিষয়ে জানতে মোফাজ্জেল হোসেন খান বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক গাজী হারুন অর রশিদের ব্যবহৃত মোবাইল নাম্বারে একাধিকবার কল করা হ‌লেও তি‌নি তা রি‌সিভ ক‌রেন‌নি।  

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবদুল লতিফ হাওলাদার বলেন, বিয়ের অনুমতি চেয়ে আমাদের কাছে আবেদন করেছিল। তাদের অনুমতি দেয়া হয়নি। স্কুল চলাকালীন সময়ে একই মাঠে বিয়ের আয়োজন করা সম্পূর্ণ বিধান পরিপন্থি। যেহেতু মাঠটি মাধ্যমিক বিদ্যালয় কর্তৃপক্ষের এজন্য আমরা সরাসরি হস্তক্ষেপ করতে পারি না।  

তবে ওই স্কুলের (প্রাথ‌মিক) প্রধান শিক্ষক অর্চণা রাণী জানিয়েছেন, বিয়ের আয়োজনে শিক্ষার্থীদের ক্লাস করতে বিপত্তি হচ্ছে।  

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড বরিশালের বিদ্যালয় পরিদর্শক রফিকুল ইসলাম খান জানিয়েছেন, স্কুল বন্ধ করে বিয়ের আয়োজন করা সম্পূর্ণরুপে আইন পরিপন্থি। এই কাজ করা অপরাধ। আমরা খোঁজখবর নিয়ে দেখছি।

বাংলা‌দেশ সময়: ২৩০৬ ঘণ্টা, মার্চ ১০, ২০২২
এমএস/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।