ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুজিবনগর বিশ্ববিদ্যালয় আইনের খসড়া উঠছে মন্ত্রিসভায় 

ইসমাইল হোসেন, স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫১ ঘণ্টা, মার্চ ৯, ২০২২
মুজিবনগর বিশ্ববিদ্যালয় আইনের খসড়া উঠছে মন্ত্রিসভায় 

ঢাকা: প্রতি জেলায় একটি করে সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অংশ হিসেবে মেহেরপুর, নাটোর এবং নারায়ণগঞ্জে একটি করে সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করতে যাচ্ছে সরকার।

এরই ধারাবাহিকতায় মেহেরপুরে ‘মুজিবনগর বিশ্ববিদ্যালয়’ স্থাপন করতে ইতোমধ্যে আইনের খসড়া তৈরি করে মন্ত্রিসভায় উত্থাপনের জন্য মন্ত্রিপরিষদ বিভাগে পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

পাশাপাশি নারায়ণগঞ্জে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং বিশিষ্ট পরমাণুবিজ্ঞানীর নামে নাটোরে ‘ড. এম এ ওয়াজেদ মিয়া কৃষি বিশ্ববিদ্যালয়’ স্থাপনের আইনের খসড়া তৈরি কাজ চলমান রয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা যায়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারায়ণগঞ্জ, নাটোর এবং মেহেরপুরে তিনটি সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপন করার অনুমোদন দেওয়ার পর ২০২০ সালের ৭ ডিসেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়কে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, মুজিবনগর বিশ্ববিদ্যালয় স্থাপন করতে ২০২১ সালের ২২ সেপ্টেম্বর মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের তৎকালীন সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।  

সভায় জানানো হয়, অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে এই বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে।  

অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর মতো আচার্য, উপাচার্য, উপ-উপাচার্য (২ জন), কোষাধ্যক্ষ, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্য সমন্বয়ে একটি সংবিধিবদ্ধ সংস্থা গঠিত হবে।

মুজিবনগর বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, কলা, মানবিক, সমাজবিজ্ঞান, আইন, ব্যবসায় প্রশাসন ও ব্যবস্থাপনা বিষয়ে এবং জ্ঞান বিজ্ঞানের নতুন নতুন শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষাদান, গবেষণা ও জ্ঞানের সৃজন, উৎকর্ষ সাধন ও বিতরণের ব্যবস্থা থাকবে বলে সভার কার্যপত্র থেকে জানা গেছে।

এই বিশ্ববিদ্যালয় জাতি, ধর্ম, বর্ণ, গোত্র, লিঙ্গ, জন্মস্থান বা শারীরিক প্রতিবন্ধকতা নির্বিশেষে সব শ্রেণির দেশি ও বিদেশি উপযুক্ত শিক্ষার্থীর ভর্তি, জ্ঞানার্জন এবং ডিগ্রি, ডিপ্লোমা বা সার্টিফিকেট কোর্স শেষ করার পর সনদ প্রাপ্তির জন্য উন্মুক্ত থাকবে।

উচ্চ শিক্ষার বিভিন্ন ক্ষেত্রে অগ্রসরমান বিশ্বের সঙ্গে সঙ্গতি রক্ষা ও সমতা অর্জন এবং জাতীয় পর্যায়ে উচ্চ শিক্ষা ও গবেষণা, বিশেষ করে বিভিন্ন ক্ষেত্রে জ্ঞানচর্চা ও পঠন-পাঠনের সুযোগ সৃষ্টি ও সম্প্রসারণের উদ্দেশ্যে মুজিবনগর বিশ্ববিদ্যালয় স্থাপন করা হচ্ছে।

এখন মন্ত্রিপরিষদ বিভাগ থেকে আইনের খসড়ার প্রয়োজনীয় কাজ শেষে আইনটি মন্ত্রিসভা বৈঠকে উপস্থাপন করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।  

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানা যায়, জেলায় জেলায় সরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অংশ হিসেবে সবশেষ গত ২৮ ফেব্রুয়ারি মন্ত্রিসভা বৈঠকে ‘বঙ্গবন্ধু পাবলিক বিশ্ববিদ্যালয়, নওগাঁ আইন, ২০২২’ এবং ‘ঠাকুরগাঁও বিশ্ববিদ্যালয় আইন, ২০২২’ এর খসড়া নীতিগত অনুমোদন দেওয়া হয়।

ওই দিন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, নওগাঁ ও ঠাকুরগাঁও মিলে দেশে মোট পাবলিক বিশ্ববিদ্যালয়ের সংখ্যা হবে ৫২টি এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় ১০৮টি।

বাংলাদেশ সময়: ২২৫১ ঘণ্টা, মার্চ ০৯, ২০২২
এমআইএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।