ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারে প্রকল্প নেওয়ার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, মার্চ ৩, ২০২২
পর্যটকদের আকৃষ্ট করতে কক্সবাজারে প্রকল্প নেওয়ার সুপারিশ

ঢাকা: নৃ-গোষ্ঠীর সংস্কৃতি উন্নয়নে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের জায়গায় পর্যটকদের আকৃষ্ট করার মতো প্রকল্প নেওয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি ।

বৃহস্পকিবার(০৩ মার্চ) জাতীয় সংসদের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে৷কমিটির সভাপতি সিমিন হোসেন রিমির সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ, মমতাজ বেগম, অসীম কুমার উকিল, সুবর্ণা মুস্তাফা, সেলিনা ইসলাম এবং শেরিফা কাদের বৈঠকে অংশগ্রহণ করেন।

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট, রাঙ্গামাটির চলমান কার্যক্রম এবং কক্সবাজার রামুতে ইতিপূর্বে নির্মিত ‘রাখাইন সাংস্কৃতিক ইনস্টিটিউট’ এর উদ্বোধন ও কার্যক্রম সম্পর্কে বৈঠকে বিস্তারিত আলোচনা করা হয়।

বিভিন্ন নৃ-গোষ্ঠীর শিল্প সংস্কৃতির সংরক্ষণ ও উৎকর্ষ সাধন, নৃ-গোষ্ঠীর মাতৃভাষা ও বর্ণমালা চর্চা, লালন এবং লোকজ ও সাংস্কৃতিক চেতনার বিকাশে  ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট (রাঙ্গামাটি) কাজ করে যাচ্ছে বলে বৈঠকে কমিটি অবহিত করে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক পরিচয় সবার কাছে তুলে ধরার লক্ষ্যে ইনস্টিটিউটের বিভিন্ন উদ্যোগ ও উন্নয়ন কার্যক্রম অনলাইনে প্রচারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।

বৈঠকে বিভিন্ন নৃ-গোষ্ঠীর সংস্কৃতি সংরক্ষণ ও উন্নয়নের লক্ষ্যে কক্সবাজার সাংস্কৃতিক কেন্দ্রের জায়গায় পর্যটকদের আকৃষ্ট করে এমন দৃষ্টিনন্দন ও আয়বর্ধক একটি প্রকল্প গ্রহণের সুপারিশ করা হয়।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, শিল্পকলা একাডেমির মহাপরিচালকসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮১৭ ঘণ্টা,মার্চ ০৩, ২০২২
এসকে/এসআইএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।