ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

প্রসূতি মৃত্যু: হাসপাতালের এমডি-চিকিৎসকসহ ৫ জনের নামে মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
প্রসূতি মৃত্যু: হাসপাতালের এমডি-চিকিৎসকসহ ৫ জনের নামে মামলা

সিরাজগঞ্জ: সিরাজগঞ্জের সলঙ্গায় অপারেশনের পর শরীরে ভুল গ্রুপের রক্ত সঞ্চালন করতে গিয়ে প্রসূতি সবিতা খাতুনের (২৪) মৃত্যুর ঘটনায় সাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ও দুই চিকিৎসকসহ ৫ জনের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের হয়েছে।  

সোমবার (২৮ ফেব্রুয়ারি) দুপুরে মৃত গৃহবধূ সবিতার স্বামী মুকুল হোসেন বাদী হয়ে সলঙ্গা থানা আমলী আদালতে মামলাটি দায়ের করেন।

 

মামলার আসামিরা হলেন- সাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতালের পরিচালক ও মেডিক্যাল অফিসার ডা. রবিউল ইসলাম, ম্যানেজার জাকির হোসেন, মেডিক্যাল টেকনোলজিস্ট শাহীন আলম, আবাসিক মেডিক্যাল অফিসার (গাইনি) ডা. জান্নাতুল মাওয়া এবং প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার নজরুল ইসলাম।  

বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট মাহবুব এ খোদা টুটুল বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করে জানান, ভুল চিকিৎসা ও চিকিৎসার অবহেলায় সবিতার মৃত্যু হয়েছে এমন অভিযোগ করে তার স্বামী মুকুল হোসেন বাদী হয়ে সলঙ্গা থানা আমলী আদালতের মামলা দায়ের করেন। বিচারক নাহিদ শরীফ মামলটি আমলে নিয়ে সলঙ্গা থানাকে এফআইআর হিসেবে রেকর্ড করার নির্দেশ দিয়েছেন।  

মামলার বিবরণে জানা যায়, সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার মালসিন গ্রামের মুকুল হোসেনের স্ত্রী সবিতাকে গত ৯ ফেব্রুয়ারি বাচ্চা প্রসবের জন্যে সাখাওয়াত এইচ মেমোরিয়াল হাসপাতালে ভর্তি করা হয়। ওইদিনই ডা. রবিউল আলম ও তার স্ত্রী ডা. জান্নাতুল মাওয়ার তত্ত্বাবধানে অস্ত্রপচারের মাধ্যমে তার বাচ্চা প্রসব হয়। পরে তার শরীরে  রক্ত দেওয়ার প্রয়োজন হলে ওই হাসপাতালে ব্লাড গ্রুপিং পরীক্ষা মোতাবেক তাকে এবি+(পজেটিভ) গ্রুপের রক্ত দেওয়া হয়। রক্ত দেওয়ার তিন ঘণ্টা পরই সবিতা অসুস্থ হয়ে পড়ে। একপর্যায়ে তাকে বগুড়া শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ হাসপাতালে রেফার্ড করেন চিকিৎসক। সেখানে নেওয়ার পর রক্ত পরীক্ষা করলে রক্তের গ্রুপ O Positive শনাক্ত হয়। সেখানে পাঁচদিন চিকিৎসার পর তাকে ঢাকার কিউর স্পেশালাইজড হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেও রক্তের গ্রুপ পরীক্ষা করলে O Positive শনাক্ত হয়। ওই হাসপাতালের আইসিইউতে চারদিন চিকিৎসার পর বুধবার ভোরে মারা যায় সবিতা। মৃত্যুর কারণ হিসেবে ভুল রক্ত সঞ্চালনায় মৃত্যু হয়েছে বলে ডেথ সার্টিফিকেটে উল্লেখ করেন কিউর হাসপাতালের চিকিৎসক।  

এ বিষয়ে গত শনিবার (২৬ ফেব্রুয়ারি) বাংলানিউজে একটি সচিত্র সংবাদ প্রকাশিত হয়।  

বাংলাদেশ সময়: ১৮১৪ ঘন্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।