ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

মন্ত্রিসভায় বিমসটেক সনদ অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
মন্ত্রিসভায় বিমসটেক সনদ অনুমোদন

ঢাকা: দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়া এবং বঙ্গোপসাগর উপকূলের দেশগুলোর মধ্যে প্রযুক্তিগত ও অর্থনৈতিক ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার প্ল্যাটফর্ম ‘বিমসটেক’ এর সনদের খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার (২৮ ফেব্রুয়ারি) ভার্চ্যুয়াল মন্ত্রিসভা বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে শেষে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানিয়েছেন।

তিনি জানান, পঞ্চম বিমসটেক সম্মেলনের গৃহীত ও স্বাক্ষরের জন্য বিমসটেক সনদ মন্ত্রিসভায় দেওয়া হয়। আগামী ৩০ মার্চ শ্রীলঙ্কার কলম্বোতে পঞ্চম বিমসটেক সম্মেলন হবে। এর আগেই সনদ সই করতে হবে। সনদে ১১টি অধ্যায় এবং ৩৬টি অনুচ্ছেদ রয়েছে। বাংলাদেশ বিমসটেকের সেক্রেটারিয়েল ফাংশন দেবে এবং সেক্রেটারিয়েট ঢাকাতে হবে। সেজন্য এটা অনুমোদনের প্রয়োজন ছিল। এটা আইন মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয় দেখে দিয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বিমসটেক সনদ স্বাক্ষর করার ফলে বিমসটেকভুক্ত দেশসমূহের মধ্যে একটা বাণিজ্যিক অঞ্চল গঠন করার সম্ভব হবে এবং যোগাযোগ ব্যবস্থার একটা বড় উন্নয়ন সাধিত হবে। এক দেশ থেকে আরেক দেশে সরাসরি ট্রাক বা অন্য মাধ্যমে মালামাল আনা নেওয়া করা যাবে।

তিনি বলেন, সবচেয়ে বড় বিষয় হলো—বঙ্গোপসাগরের যে প্রাকৃতিক সম্পদ এবং অন্যান্য মিনারেলস আছে সেগুলো কো-অপারেট ওয়েতে ব্যবহারের সুযোগ তৈরি হবে।

বাংলাদেশ সময়: ১৪১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২২
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।