ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম স্মরণে ইউল্যাবের আয়োজন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম স্মরণে ইউল্যাবের আয়োজন জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম স্মরণে ইউল্যাবের আয়োজন।

ঢাকা: জাতীয় অধ্যাপক রফিকুল ইসলাম স্মরণে গত ২৬ ফেব্রুয়ারি ‘ও আলোর পথ যাত্রী শিরোনামে বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ। ঐদিন সন্ধ্যা ৭টায় ইউল্যাবের অফিসিয়াল ফেসবুক পেজ এবং ইউটিউব চ্যানেলে সরাসরি প্রচারিত হয় অনুষ্ঠানটি।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে ইউল্যাবের উপাচার্য অধ্যাপক ইমরান রহমান বলেন, আমার সৌভাগ্য যে ইউল্যাবের শুরু থেকে আমি ড. রফিকুল ইসলামের মত একজন মানুষের সঙ্গে কাজ করতে পেরেছি। তাঁর সঙ্গেই অনেক দিনের পথচলায় আমরা একসঙ্গে ইউল্যাবকে সামনের দিকে এগিয়ে নিতে পেরেছি।

অনুষ্ঠানে ভিডিও বার্তায় অধ্যাপক রফিকুল ইসলামের বন্ধু, সহপাঠী, সহকর্মী ও ছাত্রদের মধ্যে স্মৃতিচারণ করেন অর্থনীতিবিদ অধ্যাপক আনিসুর রহমান, সংবাদ উপস্থাপক ও কণ্ঠশিল্পী ইকবাল বাহার চৌধুরী, শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক, বাংলা একাডেমির মহাপরিচালক মুহম্মদ নুরুল হুদা, জাতীর জনকের জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল চৌধুরী, শিক্ষাবিদ, লেখক ও গবেষক অধ্যাপক মুনতাসীর মামুন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও শিক্ষাবিদ অধ্যাপক ড. নাশিদ কামাল, ইউজিসির প্রাক্তন চেয়ারম্যান অধ্যাপক আব্দুল মান্নান, ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের ভাইস প্রেসিডেন্ট ড. কাজী আনিস আহমেদ, ইউল্যাবের ট্রাস্টি বোর্ডের প্রেসিডেন্ট কাজী শাহেদ আহমেদ, নাট্যব্যক্তিত্ব আসাদুজ্জামান নূর (এমপি) প্রমুখ।

অনুষ্ঠানে অধ্যাপক রফিকুল ইসলামের পরিবারের সদস্যদের মধ্যে তাঁর সহধর্মিণী জাহানারা ইসলাম, বোন মাসুমা খাতুন, সন্তান বর্ষণ ইসলাম ও নাতনী সারা শবনম স্মৃতিচারণ করেন।

অনুষ্ঠানে বক্তারা ১৯৫২ সালের ভাষা আন্দোলনে অধ্যাপক রফিকুল ইসলামের ভূমিকা তুলে ধরেন। ঐ সময়ে তিনি যে ছবিগুলো তুলেছিলেন তা বর্তমানে জাতীয় সম্পদ বলে বিবেচিত। তিনি বাংলা ভাষা ও ভাষা আন্দোলনের প্রকৃত ইতিহাস সম্পর্কে মানুষকে সঠিক ধারণা দিয়ে অনেক পুস্তক লিখেছেন। তিনি প্রধানমন্ত্রীর অত্যন্ত প্রিয় শিক্ষক ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক থাকাকালীন তিনি বাংলা ভাষাকে অনন্য উচ্চতায় নিয়ে গিয়েছেন।

অধ্যাপক রফিকুল ইসলামের স্মৃতিচারণ করে তাঁর সহধর্মিনী জাহানারা ইসলাম বলেন, রফিকুল ইসলামের কথা বলে তো শেষ করতে পারবো না। ওর স্মৃতিচারণের সময় এখনও আসেনি। কারণ ওর স্মৃতি তো এখনও জ্বলজ্বল করছে আমার চোখের সামনে।

অনুষ্ঠানে অধ্যাপক রফিকুল ইসলামের প্রিয় নজরুল সংগীত গেয়ে শোনান কণ্ঠশিল্পী ড. নাশিদ কামাল ও খাইরুল আনাম শাকিল। ইউল্যাবের ইংলিশ অ্যান্ড হিউম্যানিটিজ বিভাগের সহকারী অধ্যাপক ড. সৈয়দা ফারজানা সুলতানা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৭, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।