ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

লালমনিরহাটে ঝড়ে চরাঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
লালমনিরহাটে ঝড়ে চরাঞ্চলে ব্যাপক ক্ষয়-ক্ষতি

লালমনিরহাট: লালমনিরহাটের ওপর দিয়ে বয়ে যাওয়া ঝড়ে উঠতি ফসলসহ চরাঞ্চলের ঘর বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে। বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) বিকেলে জেলার ৫টি উপজেলার ওপর দিয়ে এই ঝড় বয়ে গেছে। এসময় বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হয়েছে।

স্থানীয়রা জানান, শুক্রবার বিকেলে হঠাৎ করে আকাশ মেঘাচ্ছন্ন হয়ে প্রবল বেগে দমকাসহ ঝড় হাওয়া শুরু হয়। ঝড়ে উপড়ে পড়ে বেশ কিছু গাছপালা। ভেঙে গেছে তিস্তা আর ধরলা নদীর তীরবর্তী চরাঞ্চলের বেশ কিছু ছিন্নমূল পরিবারের ঘর বাড়ি। ঘর বাড়ি রক্ষা করতে গিয়ে ৮/১০জন মানুষ আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।

দমকা হাওয়া ও বিক্ষিপ্ত শিলাবৃষ্টিতে উঠতি আলু, ভুট্টা, গম, তামাকসহ বিভিন্ন সবজি ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। দমকা হাওয়ায় ঝড়ে পড়েছে বড়াই ও সদ্য আসা আমের মুকুল। সব মিলে এ ঝড় ও শিলাবৃষ্টিতে জেলার কৃষিতে ব্যাপক ক্ষতি হয়েছে। জেলার পাটগ্রাম ও কালীগঞ্জ উপজেলায় বিক্ষিপ্তভাবে হালকা শিলাবৃষ্টি হয়েছে। দমকা হাওয়ায় গাছ উপড়ে গেছে এবং বিদ্যুতের খুঁটি পড়ে গিয়ে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

তিস্তা চরাঞ্চলের পাসাইটারী গ্রামের আজিজুল বলেন, দমকা বাতাসে ঘর বাড়ির বেড়া উড়ে গেছে। গাছ পড়ে এ গ্রামের অনেকের ঘর বাড়ি লণ্ডভন্ডণ্ড হয়ে গেছে।  

লালমনিরহাট কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ পরিচালক শামীম আশরাফ বলেন, ঝড় ও শিলাবৃষ্টিতে ফসলের ক্ষতির আশঙ্কা রয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা করতে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

লালমনিরহাট জেলা প্রশাসক আবু জাফর বাংলানিউজকে বলেন, ক্ষয়-ক্ষতির পরিমাণ জানা যায়নি। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তাদের খোঁজ খবর নিতে বলা হয়েছে। কেউ ক্ষতিগ্রস্ত হলে তাদের পুনর্বাসন করা হবে।

বাংলাদেশ সময়: ১১০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৬, ২০২২
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।