ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বডি ওর্ন ক্যামেরা’র যুগে প্রবেশ করলো টাঙ্গাইল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
‘বডি ওর্ন ক্যামেরা’র যুগে প্রবেশ করলো টাঙ্গাইল

টাঙ্গাইল: পুলিশের কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে টাঙ্গাইলে ‘বডি ওর্ন ক্যামেরা’র উদ্বোধন করা হয়েছে।  

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) দুপুরে টাঙ্গাইল শহরের নিরালা মোড়ে এর উদ্বোধন করেন পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) কাজী নুজহাত এদীব লুনা, অতিরিক্ত পুলিশ সুপার (সদর) জয়ব্রত পাল, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) সরোয়ার হোসেন, টাঙ্গাইল সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) মীর মোশারফ হোসেন, ট্রাফিক পুলিশ পরিদর্শক (প্রশাসন) মো. দেলোয়ার হোসেন, ট্রাফিক পুলিশ পরিদর্শক মো. এশরাজুল হক প্রমুখ।

পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, বাংলাদেশ পুলিশের সদস্যরা যেখানেই সেবা দিবে সেই কাজটি যাতে জনগণের কাছে জবাবদিহিমূলক হয়ে উঠে। সেই জবাবদিহি পুলিশ সদস্যকে দেশবাসীর কাছে উপস্থাপন করার জন্য এই বডি ওর্ন ক্যামেরা সংযোজন করা হয়েছে।

এর ফলে, পুলিশের দায়িত্ব ও জনগণের জবাবদিহিতাও ক্যামেরার মাধ্যমে ফুটে উঠবে। পাইলট প্রকল্পের আওতায় টাঙ্গাইলে পরীক্ষামূলকভাবে ৪২টি ক্যামেরার মাধ্যমে যাত্রা শুরু করেছি। এই ক্যামেরাগুলো ট্রাফিক পুলিশ ও বিভিন্ন থানায় বিতরণ করা হয়েছে। মহাসড়ক কেন্দ্রিক যে থানা রয়েছে ও মহাসড়কের আশেপাশে যে থানাগুলো রয়েছে সে থানাতেও বিতরণ করা হয়েছে।

তিনি আরও বলেন, মহাসড়ক কেন্দ্রীক সাম্প্রতিক সময়ে যে অপরাধ সংগঠিত হয়েছে সেই অপরাধকে আমরা নিয়ন্ত্রণ করতে চাই। পুলিশ তার পেশাদারিত্বের মাধ্যমে কিভাবে দায়িত্ব পালন করছে সেটাও আমরা জবাবদিহিতার মধ্যে আনতে চাই। বডি ওর্ন ক্যামেরার মাধ্যমে পুলিশ সদস্যরা যেভাবে তার কাজের জবাবদিহিতার মধ্যে আসবে। ঠিক সেভাবে অপরাধীরা অপরাধ করে যাতে পার না পায় এবং অপরাধীদের আইনের আওতায় আনার জন্যও এক কার্যক্রম চালু করা হলো। পর্যায়ক্রমে ক্যামেরার সংখ্যা বাড়ানো হবে। আমাদের সকলস্তরের পুলিশ সদস্যরা যাতে এই ক্যামেরা পরিধান করে দায়িত্ব পালন করতে পারে এবং জবাবদিহিতার মধ্যে আসতে পারে সে প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৪, ২০২২
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।