ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্যতিক্রমী মেলায় ‘ফ্রি’ বই পেলেন তরুণ পাঠকরা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
ব্যতিক্রমী মেলায় ‘ফ্রি’ বই পেলেন তরুণ পাঠকরা

রাজশাহী: মহান একুশে ফেব্রুয়ারির প্রভাতফেরি শেষেই প্রস্তুতি শুরু হয় ফ্রি বইমেলা আয়োজনের। সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক গ্রুপ মাইন্ড ক্যাসেলের স্কুল পড়ুয়া একদল শিক্ষার্থী ভাষার মাস উপলক্ষে রাজশাহীতে এ ব্যতিক্রমী বইমেলার আয়োজন করে।

সোমবার (২১ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে এ মেলা। ফ্রি বই নিতে শিশু-কিশোর ও তরুণদের নিজের নাম রেজিস্ট্রেশন করতে হয়।

গ্রুপটি জানালো এক মাস যাবৎ পুরনো বই সংগ্রহের অভিযানে নেমেছিলেন তারা। এরপর বিভিন্নভাবে প্রায় ১০ হাজার বই সংগ্রহ করতে পারেন তারা।

পরে আজ একুশে ফেব্রুয়ারি এ বইয়ের পসরা সাজিয়ে বসেন রাজশাহীর সার্কিট হাউজ রোডে। এরপর শুরু হয় ফ্রি বইমেলা। এখানে লাইনে দাঁড়িয়ে সর্বোচ্চ যেকোনো দুটি বই ফ্রিতে নিতে পেরেছেন যে কেউ। এতে বই নিতে ঢল নামে ছোট-বড় সবার।

এর পাশাপাশি এ বইমেলায় শুধু বই নিতেই নয়, লম্বা লাইনে দাঁড়িয়ে বই দান করতেও আসেন অনেকে। আয়োজকরা জানিয়েছেন, বই পড়ার অভ্যাস বাড়াতে এ মেলা সহায়ক হবে। এছাড়াও রাজশাহীতে বড় পরিসরে কোনো বইমেলা হয় না। তাই বইমেলা আয়োজনে বড়দের প্রতি বার্তা দিতেই এ আয়োজন বলে মন্তব্য করে বইমেলার ক্ষুদে এ উদ্যোক্তারা।  

রাজশাহীর ‘পুস্তক পথ’ বা ‘ফ্রি বইমেলা’র আয়োজক দলের হাসিন আঞ্জুম ও সিনদীদ আহমদ জানান, তারা মূলত স্বেচ্ছাসেবী সংগঠন। করোনাকালে মানুষের জীবন স্তব্ধ হয়ে গেছিল। সবকিছু যেন থমকে দাঁড়িয়েছিল। ওই সময় তারা সবার বাড়ি বাড়ি গিয়ে বই সংগ্রহ করেন। সাধারণ মানুষকে বোঝানো হয় যে, তাদের দেওয়া বইগুলো পরবর্তী সময়ে বিনামূল্যে শিশু-কিশোর ও তরুণ পাঠকদের হাতে তুলে দেওয়া হবে। তার অংশ হিসেবেই আজকের বই উৎসবের আয়োজন।

এর আওতায় আজ সকাল থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে যে কেউ দুটি করে পছন্দের বই ও একটি করে ম্যাগাজিন সংগ্রহ করতে পেরেছেন একদম ফ্রি। প্রযুক্তির আসক্তি থেকে আগামীর প্রজন্মকে বইমুখী করতে এ ‘পুস্তক পথ’ পথ দেখাবে বলে প্রত্যাশা মেলার আয়োজকরা ও আসা অভিভাবকদের।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ২১, ২০২২
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।