ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

বিষখালি-বলেশ্বরে নিষিদ্ধ জালে অভিযানে বাধা, হামলায় আহত ৫

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
বিষখালি-বলেশ্বরে নিষিদ্ধ জালে অভিযানে বাধা, হামলায় আহত ৫ বিষখালি-বলেশ্বরে নিষিদ্ধ জালে অভিযানে বাধা।

পাথরঘাটা (বরগুনা): বরগুনার পাথরঘাটায় বিষখালি ও বলেশ্বর নদীর জুড়ে অবৈধ জাল দিয়ে মাছ শিকার করছে কিছু অসাধু জেলেরা। এ তথ্যের ভিত্তিতে শনিবার (১৯ ফেব্রুয়ারি) দুপুরে বলেশ্বর নদীর তীরবর্তী এলাকায় পাথরঘাটা উপজেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে অভিযান চালায় মৎস্য বিভাগ।

এ সময় পাথরঘাটা সদর ইউনিয়নের পদ্মা এলাকার জেলে পল্লীর কয়েক শতাধিক নারী-পুরুষ তাদের ওপর অতর্কিত হামলা চালায়। এতে উপজেলা প্রশাসনের কয়েক কর্মকর্তা, পুলিশ, কোস্টগার্ড ও আনসার সদস্যসহ মৎস্য বিভাগের মাঝিমাল্লা আহত হয়। এর মধ্যে পাঁচ জনকে পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে।

এদের মধ্যে মৎস্য অফিসের স্টাফ আবু বক্কর আকন, মো.কামাল শিকদার, আলমগীর হাওলাদার, ফারুক আকন ও মো. রেজওয়ানকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। অন্যদের প্রথম চিকিৎসা দেওয়া হয়েছে।

মৎস্য কর্মকর্তা জয়ন্ত কুমার অপু জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদের নেতৃত্বে থানা পুলিশ, কোস্টগার্ড, আনসার সদস্যসহ মৎস্য অফিসের শ্রমিকদের নিয়ে উপজেলার বিষখালি ও বলেশ্বর নদীতে মাছ ধরার অবৈধ জাল উদ্ধারের জন্য দুপুরের অভিযান চালাই। এ সময় উপজেলার পদ্মা স্লইজের পশ্চিম পাশের খাল থেকে মাছ ধরার অবৈধ জাল উদ্ধার করা হয় এবং স্থানীয় জেলে বেল্লাল ফকিরকে দুই হাজার টাকা জরিমানা করা হয় এবং বেলালের অবৈধ জালসহ অন্যান্য জেলেদের থেকে জব্দ করা জাল পুড়িয়ে ধ্বংস করার জন্য দুপুর দেড়টার দিকে পদ্মা স্লুইজের পশ্চিম পার্শ্বে খালের উত্তর পাড়ে উঠানো হলে স্থানীয় উত্তেজিত জেলেরা প্রশাসনের লোকদের লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে এবং কচা দিয়ে হামলা চালায়। এ সময় পুলিশ, কোস্টগার্ড ও আনসার সদস্যরা পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে আহতদের উদ্ধার পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়।

পাথরঘাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা. সাইফুল হাসান জানান, আহতদের মধ্যে পাঁচ জনকে ভর্তি করা হয়েছে। তাদের মাথায় ও শরীরের বিভিন্ন স্থানে আঘাত রয়েছে। এদের একজনের মাথায় সাবল দিয়ে আঘাতের চিহ্ন রয়েছে।

পাথরঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) হোসাইন মুহাম্মদ আল-মুজাহিদ জানান, বঙ্গোপসাগরের মোহনা বিষখালি ও বলেশ্বর নদীর এলাকায় বিভিন্ন সময়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে অবৈধ কারেন্ট জাল, বেহুন্দী, ঘোপ, চরঘেরাসহ ছোট ফাঁসের জাল দিয়ে অবাধে মাছ শিকার করছে। এগুলো বন্ধ করতে উপজেলা প্রশাসনকে সঙ্গে নিয়ে মৎস্য বিভাগ অভিযান চালায়। এ সময় জেলেরা আমাদের ওপর হামলা চালায়। এ বিষয়ে থানায় মামলার প্রস্তুতি চলছে।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি, তদন্ত) সঞ্জয় মজুমদার, নির্বাহী কর্মকর্তার উপস্থিতিতে জেলেরা তাদের ওপর হামলা চালিয়েছে। ঘটনার পর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মামলার প্রস্তুতি চলছে।

প্রসঙ্গত কয়েক বছর আগে একই এলাকায় কোস্টগার্ড এবং এলাকাবাসীর সঙ্গে সংঘর্ষ বাধে এতে কয়েকজন জেলে গুলিবিদ্ধ হয়েছিল। এ ঘটনার কয়েক বছর পর এলাকায় নৌ পুলিশ ফাঁড়ি স্থাপন করা হয়।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২২
কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।